ওয়াগ্গাতে  আম্রপালির ফলন ভালো না হওয়ায় হতাশ কৃষকরা


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ০৬/০৬/২০২৪, ১২:৩৯ AM / ১১
ওয়াগ্গাতে  আম্রপালির ফলন ভালো না হওয়ায় হতাশ কৃষকরা

কাপ্তাই প্রতিনিধি।

রাঙামাটির কাপ্তাই উপজেলার ৫ নং  ওয়াগ্গা ইউনিয়ন এর তালুকদার সবুজ খামার এর মালিক ১০০ নং ওয়াগ্গা মৌজার হেডম্যান অরুণ তালুকদার। ওয়াগ্গা ইউনিয়ন এর ২৫ একর আমের বাগানে  তাঁর  আম্রপালির গাছ আছে। কিন্তু এই বছর  আশানুরুপ ফলন না তিনি হতাশ প্রকাশ করেছেন।

বুধবার (৫ জুন) সকালে বড়ইছড়ি বাজার তালুকদার সবুজ খামার দোকানে কথা হয় অরুণ তালুকদার এর সাথে এই প্রতিবেদকের। তিনি জানান, বিগত বছরগুলোতে আমের সিজনে তাঁর বাগানে গড়ে ৫০- ৬০ মেট্রিকটন আম্রপালি ধরতো। স্থানীয় চাহিদা মিটিয়ে রাঙামাটি জেলার বাহিরে বেপারিরা আম নিয়ে যেত। বেশ লাভ হতো। কিন্তু এই বছর সর্বসাকুল্যে ১ মেট্রিকটন আম্রপালি হবে না।  এই বছর যথেষ্ট লোকসান গুনতে হবে আমাকে।

ওয়াগ্গা ইউনিয়ন এর বটতলি এলাকায় ২ একর বাগানে আম্রপালির বাগান আছে চিরনজীত তনচংগ্যার। তিনিও হতাশ প্রকাশ করে বলেন, এই বছর আশানুরূপ আম্রপালির ফলন ধরে নাই।

১৫  বছর আগে ওয়াগ্গা ইউনিয়ন এর কুকিমারা এলাকায় প্রায় ৪ একর বাগানে আম্রপালির গাছ লাগিয়েছেন আপাই মারমা। তিনি বলেন, এই বছর আম্রপালির মোটেই ফলন হয় নাই। যেখানে একটি গাছে   শতাধিক আম ধরতো, সেখানে গড়ে ১০ টির মতো আম ধরেছে।

কাপ্তাই উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান আহমেদ বলেন, কাপ্তাই উপজেলার ওয়াগ্গা ইউনিয়নে আম্রপালির ফলন কম হলেও উপজেলার কিছু কিছু এলাকায় আম্রপালির ফলন হয়েছে। আবহাওয়া অনুকুলে না থাকায় ওয়াগ্গা ইউনিয়নে  এমনটি হয়েছে বলে জানান এই কৃষি কর্মকর্তা।