কেএনএফ এর জন্য নতুন নারী সদস্য রিক্রুট করতো র‍্যাবের হাতে আটক আকিম বম


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ১৭/০৫/২০২৪, ৮:৪৪ PM / ১৫
কেএনএফ এর জন্য নতুন নারী সদস্য রিক্রুট করতো র‍্যাবের হাতে আটক আকিম বম

জয়বাংলা নিউজ ডেস্ক।

 

 

বান্দরবানে পাহাড়ি সশস্ত্র সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত  নারী শাখার বান্দরবান সদর ও রোয়াংছড়ি জোনের অন্যতম প্রধান সমন্বয়ক আকিম বম’কে জেলা সদরের  লাইমী পাড়া থেকে গ্রেফতার করেছে  র‍্যাব-১৫।

গ্রেফতার পরবর্তী শুক্রবার (১৭ মে) বিকেলে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের কনফারেন্স রুমে এ বিষয়ে প্রেস ব্রিফিং করেন র‍্যাব-১৫ অধিনায়ক লে. কর্ণেল এইচ এম সাজ্জাদ হোসেন।এসময় তিনি সাংবাদিকদের বলেন গোপন সংবাদের ভিত্তিতে আজ ভোর অনুমানিক ৬ টায় লাইমীপাড়া এলাকা থেকে অভিযান পরিচালনা করে সেবা লাল নুং আরামপি প্রকাশ আকিম বম(১৮) কে গ্রেফতার করা হয়।

মূলত কেএনএফ সংগঠনের জন্য নতুন নারী সদস্য রিক্রুট করার জন্যই আকিম বম রোয়াংছড়ি ও বান্দরবান জেলা সদরে ভাড়া বাসা করে থাকতো।সে র‍্যাবকে জানায় এখনও পর্যন্ত ৩-৪ জন নতুন নারী সদস্য কেএনএফ সংগঠনে অংশ নেয়ার কথা জানিয়েছেন।

গ্রেফতারকৃত আকিম বম’ প্রাথমিক জিজ্ঞাসাবাদে আরো জানায়,বিগত ২০২৩ সালে সে কাল্লা রেসিডেন্সিয়াল মডেল স্কুলে অধ্যয়নকালে মাইকেল বম নামে একটি ছেলের সাথে পরিচয় ও পরে  প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়ে এবং মাইকেলের মাধ্যমে সে কেএনএ ট্রেনিং এ যেতে আগ্রহ প্রকাশ করে।
এরই প্রেক্ষিতে সেই বছরের ডিসেম্বরের দিকে রোয়াংছড়ির এক গহীন পাহাড়ে ভান থার ময়-বম নামে কেএনএ এর একজন নারী কমান্ডারের কাছে প্রশিক্ষণ গ্রহণ করে। সে জানায় তাদের প্রশিক্ষণ ব্যাচে ২০ জন নারী সদস্য ছিলো। সে জানায় গহীন পাহাড়ে ট্রেনিং সেন্টার গুলোতে তাদের কষ্ট সহ্য করার সকল প্রশিক্ষণই দেয়া হতো।
মূলত ব্যাংক ডাকাতি ঘটনা পরবর্তী কেএনএফ এর বিরুদ্ধে অভিযানে নামে যৌথ বাহিনী। অভিযানে সংগঠনটির সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত প্রায়  শতাধিক কেএনএফ সদস্য গ্রেফতার হয় এতে অনেকটা কোনঠাসা হয়েই নতুন সদস্য দলে ভিরাতে সংগঠনটি গোপনে  কাজ করছে বলে জানায়।এসময় গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানায় র‍্যাব-১৫ অধিনায়ক লে. কর্ণেল এইচ এম সাজ্জাদ হোসেন।

প্রসঙ্গত গত ২ এপ্রিল বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় সোনালী ও কৃষি ব্যাংকে ডাকাতি ও আনসার সদস্যের অস্ত্র লুটের ঘটনার পর অভিযানে নামে যৌথ বাহিনী। এ পর্যন্ত বান্দরবান জেলায় সন্ত্রাস বিরোধী বিভিন্ন অভিযানের মাধ্যমে কুকি-চিন আর্মি (কেএনএ) এর কেন্দ্রীয় কমিটির বান্দরবান সদর শাখার সমন্বয়ক  চেওসিম বম, ফারুক পাড়ার কেএনএফ এর সভাপতি সানজু খুম বম’সহ তিনজন কেএনএফ সন্ত্রাসী র‍্যাবের হাতে গ্রেফতার হয়।