জলবায়ু বিপদাপন্নতা, সচেতনতা ও সিদ্ধান্ত গ্রহনে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ২৩/০৩/২০২১, ৮:০৭ PM / ১২
জলবায়ু বিপদাপন্নতা, সচেতনতা ও সিদ্ধান্ত গ্রহনে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

পার্বত্য চট্টগ্রামে পরিবেশের সুরক্ষা ও উন্নয়ন কর্মকান্ড দু’টোই রক্ষা করতে হবে। জলবায়ু পরিবর্তন ঝুঁকি হ্রাসের চিন্তা মাথায় রেখেই উন্নয়ন কর্মকান্ড অব্যাহত রাখতে হবে জনগণ ও দেশের স্বার্থে। আমরা আগামী প্রজন্মকে সুন্দর পৃথিবী উপহার দিয়ে যেতে চাই। আমরা যদি আমাদের বন রক্ষা করতে পারি, তাহলে গোটা বাংলাদেশ রক্ষা পাবে। জলবায়ু বিপদাপন্নতা, সচেতনতা ও সিদ্ধান্ত গ্রহনে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি বিষয়ক তিনদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অং সুই প্রু চৌধুরী উপরোক্ত কথা বলেন।

গতকাল সোমবার কক্সবাজার লং বিচ হোটেলের সম্মেলন কক্ষে এসআইডি-সিএইচটি ইউএনডিপির উদ্যোগে ব্র্যাকের আয়োজনে এ প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধনী অনুষ্ঠানে ব্র্যাকের জলবায়ু পরিবর্তন কর্মসূচীর প্রোগ্রাম হেড আবু সাদাত মনিরুজ্জামান খান সভাপতিত্ব করেন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনদিন ব্যাপী কর্মশালার উদ্ধোধন করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অং সুই প্রু চৌধুরী।

এতে আরো ছিলেন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য কে এস মং মারমা, ইউএনডিপি’র ন্যাশনাল প্রজেক্ট ম্যানেজার প্রসেনজিৎ চাকমা, ইউএনডিপি’র ফরেস্ট অ্যান্ড ওয়াটারশেড ম্যানেজমেন্ট এর চিফ টেকনিক্যাল সেপশালিস্ট মি. রাম শর্মা, ব্র্যাকের জলবায়ু কর্মসূচীর রাফিদ মাহমুদ খান, ইএনডিপি’র চীফ লাইভলিহুড এবং এন আর এম বিপ্লব চাকমা, ইউএনডিপির ক্লাইমেট চেঞ্জ বিষয়ক প্রোগ্রাম অফিসার এ কে এম আজাদ রহমান, মিজ ঐশয্য চাকমা, অনুষ্ঠান সঞ্চালনা করেন জি এম মোস্তাফিজ।

প্রশিক্ষণ কর্মশালার বিষয়বস্তু ও উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের ধারনা, জলবায়ু বিপদাপন্নতা, জলবায়ু পরিবর্তন অভিযোজন ও প্রশমন, জলবায়ু সহিঞ্চুতা এবং পার্বত্য চট্টগ্রামে জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে ধারনা।

পার্বত্য চট্টগ্রামের বন এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বন ও বাস্তসিংস্থান পুনরুদ্ধার, পার্বত্য চট্টগ্রামের প্রাতিষ্ঠানিক নেতাদের ভূমিকা, জলবায়ু ঝুঁকি অবহিত সিদ্ধান্ত গ্রহণ, নীতিগত সুপারিশ ও ভবিষ্যৎ উদ্যোগ, পরিবেশগত সুরক্ষা ওউন্নয়ন কর্মকান্ডে জলবায়ু সহিঞ্চুতা কর্মসূচীর অগ্রাধিকার, জেলা ভিত্তিক কর্ম পরিকল্পনা গ্রহণ ইত্যাদি। কর্মশালায় রাঙামাটি পার্বত্য জেলা থেকে পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান, সদস্যবৃন্দ, আঞ্চলিক পরিষদের সদস্য, উপজেলা পরিষদ চেয়ারম্যানবৃন্দ, ইউপি চেয়ারম্যানবৃন্দ, সিএইচটি ভিসিএফ নেটওয়ার্ক, হেডম্যান-কার্বারী ও সাংবাদিকবৃন্দ অংশ নেন।