টিএসএফ’র উদ্যোগে মানসম্মত শিক্ষা ও বাল্য-বিবাহ প্রতিরোধ শীর্ষক মতবিনিময় সভা।


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ০৮/১০/২০২২, ৭:০৮ PM / ১৩
টিএসএফ’র উদ্যোগে মানসম্মত শিক্ষা ও বাল্য-বিবাহ প্রতিরোধ শীর্ষক মতবিনিময় সভা।

রবিজয় ত্রিপুরা,খাগড়াছড়ি।

ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ, খাগড়াছড়ি সদর শাখা উদ্যোগে খাগড়াছড়ি সদর ইউনিয়ন ও মাটিরাঙ্গা সদর ইউনিয়ন সীমান্ত দৈইলা হাজা পাড়া ত্রিপুরা পাড়ায় মানসম্মত শিক্ষা এবং বাল্য-বিবাহ প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্টিত হয়েছে ।

শুক্রবার (৭ অক্টোবর ) সকালে
ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ, খাগড়াছড়ি সদর শাখা সাধারণ সম্পাদক নিশি ত্রিপুরা সঞ্চালনায় সভাপতিত্ব করেন শাখার সহ সভাপতি চনিতা ত্রিপুরা।

সভায় পাড়ার কার্বারী, অভিভাবকবৃন্দ, সুশীল সমাজ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উক্ত পাড়া কার্বারী নিরোকুমার ত্রিপুরা ও অভিভাবকরা জানান , পাড়ায় মোট পরিবার সংখ্যা ৪৩টি রয়েছে । এরা দীর্ঘ ৩৫-৪০ বছর ধরে সেখানে বসবাস করে আসছে। গ্রামবাসী বেশিভাগ জুম চাষী, বাগান এবং শাক-সবজি করে পরিবার চালায়। গ্রামটি মাটিরাঙ্গা উপজেলার ৬নং সদর ইউনিয়নের ২ নং ওয়ার্ডে অর্ন্তভুক্ত। কিন্তু গ্রামে মাটিরাঙ্গা উপজেলার সাথে যাতায়াত ব্যবস্থা খুব কষ্ট হওয়ায় অধিকাংশ মানুষ ভোটার খাগড়াছড়ি সদর ইউনিয়নে স্থানান্তর করেরে। গ্রামটি মাটিরাঙ্গা উপজেলার হলেও খাগড়াছড়ি সাথে যাতায়াত ব্যবস্থা সহজ। পাড়ায় কোনো প্রাথমিক বিদ্যালয় না থাকার কারনে ছেলে-মেয়েরা পাড়ার থেকে ৪-৫ কি.মি রাস্তা পায়ে হেটে খাগড়াছড়ি ঠাকুরছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে আসতে হয়। মার্চ -জুলাই মাসে দিকে বিশুদ্ধ পানি অভাব এবং রাস্তা ঘাট সমস্যা মোকাবেলা করতে হয়। ২০১১ সালে পাড়ায় একটি বেসরকারী প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা হয়েছে কিন্তু অবকাঠামো অভাবে সেটি এখনো কাজ সম্পূর্ন হয়নি ও শিক্ষা পাঠদান শুরু হয় নাই।

এতে আরো উপস্থিত ছিলেন ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম বাংলাদেশ, কেন্দ্রীয় কমিটি সভাপতি নয়ন ত্রিপুরা , যুগ্ন সাধারন সম্পাদক দহেন বিকাশ ত্রিপুরা , খাগড়াছড়ি সদর কলেজ শাখার সাধারণ সম্পাদক হিকুময় ত্রিপুরা , খাগড়াছড়ি সদর শাখা সাংগঠনিক সম্পাদক প্রিয় মোহন ত্রিপুরা, তথ‍্য ও প্রচার সম্পাদক শাখার মিলন ত্রিপুরা এবং খাগড়াছড়ি শাখা আওতাধীন পাঁচটি টি ইউনিয়ন ( খাগড়াছড়ি, গোলাবাড়ি, কমলছড়ি, পেরাছড়া, ভাইবোনছড়া ) উপ- শাখা কমিটি নেতৃবৃন্দরা।

পরে মতবিনিময় সভা শেষে পাড়ার শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ করা হয় ।

 

 

লম্বা ছুটিতে প্রাণচঞ্চল বান্দরবানের পর্যটন কেন্দ্র।