নারীর ক্ষমতায়ন


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ০১/০৮/২০২১, ৩:১২ PM / ১৪০
নারীর ক্ষমতায়ন

নৃ – অর্থ মানুষ । “মানুষ“ শব্দটা যেভাবে আমরা দাম্ভিকতার সহিত বলি বা উচ্চারন করি , সেরূপ নর-নারীর ক্ষেত্রে নারী শব্দটা উচ্চারনে যেন অতটা জোর পাই না; সেইটা সভ্য সমাজে হোক কিংবা পার্বত্য লোকালয়। নারীর প্রতি নিযাতন , তুচ্ছার্থক দৃষ্টিভঙ্গি, ভোগ্য বিষয় ছাড়া অন্য কোন বিশেষ মহিয়সী, গরিয়সী রূপে দেখার মানুষ অতি নগণ্য। অথচ ব্যক্তি জীবনেই হোক কিংবা প্রাতিষ্ঠানিক জীবনেই হোক নারীর অবদান কিন্তু অস্বীকার করা যায় না ।

সময় এসেছে এখন মন-মানসিকতা প্লাটানোর । কিন্তু কয় জনেই বা পারছে , তাদের হীন মন-মানসিকতাকে বৃহৎ পরিসরে মূল্যায়ন করতে? এ যুগের নারীরা শিক্ষা-দীক্ষায় দীক্ষিত । এমন এক সময় ছিল, মেয়েদের স্কুলের গন্ডি পেরোনাটাই ছিল অনেক বড় স্পর্ধা । কিন্তু বর্তমানে শিক্ষার প্রচার প্রসারে অনেক।  যুগের সাথে তাল মিলিয়ে মেয়েরাও আজ উচ্চ শিক্ষায় শিক্ষিত । কিন্তু এক্ষেত্রে শিক্ষিত হ্ওয়াটাই তো বড় কথা নয় , শিক্ষার ফলপ্রসূতায় কতটুকু অবদান রাখছে দেশের আত্মসামাজিক তথা অথনৈতিক উন্নয়নে সেটি বিবেচ্য বিষয় ।

এখন্ও অনেক শিক্ষিত মেয়েদের একিই পরিস্থিতি । ধর্মান্ধতা , পারিবারিক রক্ষণশীলতা , সামাজিক হীন-মন্যতা , অরুচিপূর্ণ কটুক্তি – মেয়েদের সামনে চলার পথকে যেন অমসৃণ করে দেয় । তবে এরূপ বিরূপ পরিস্থিতির মধ্যে থেকে ও অনেক মেয়েরা পিছুপা হয় না , নিজেদের আত্ম-সম্মান ও আত্ম-মর্যাদার প্রতিষ্ঠায় । অনেক প্রতিষ্ঠানেই সফলভাবে নারীরা পুরুষের পাশাপাশি যৌথ অবদান রাখছে । পুরুষের সমকক্ষতা অর্জন করাটাই তো জাতির তথা সমাজের উন্নয়নে এগিয়ে যাওয়া।

তবে এক্ষে্ত্রে নারীদের কর্মক্ষেত্রে পারদর্শীতা অর্জন করতে হবে । নারী’ বলে তাদের কার্য-পরিধিকে নিদিষ্ট গন্ডির মধ্যে সীমাবদ্ধ না রেখে , নারী’ বলেই মাত্রাতিরিক্ত সুবিধার অপব্যবহার না করে , কমদক্ষতায় বেগবান হতে হবে । তাহলে জাতি , সমাজ তথা দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে ।

লেখক : ঈশিতা বড়ুয়া ,

কল্যাণ কর্মকর্তা, লুম্বিনী লিমিটেড ।