নিজস্ব জাতিসত্বার সংস্কৃতি,ঐতিহ্য, লালন পালন, চর্চা ও ধারণ করা উচিৎ-মংনুচিং।


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ১৫/১০/২০২২, ২:২২ PM / ১২৫
নিজস্ব জাতিসত্বার সংস্কৃতি,ঐতিহ্য, লালন পালন, চর্চা ও ধারণ করা উচিৎ-মংনুচিং।

সুফল চাকমা,বিশেষ প্রতিনিধি।

 

১৪ অক্টোবর শুক্রবার রোয়াংছড়ি উপজেলা, সদর ইউনিয়ন ১ নম্বর ওয়ার্ড হ্লাপাইংগই পাড়ায়( তালুকদার পাড়া)
ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষায় নাটক,থিয়েটার ও লোকনাট্য মঞ্চায়ন কর্মসুচীর আওতায় ২০২১-২০২২ শিক্ষাবর্ষে পরিচালিত তিন মাস ব্যাপী মারমা লোকনাট্য পাংখুং অভিনয় প্রশিক্ষণ কোর্সের পুরস্কার ও সনদ প্রদান, বাদ্যযন্ত্র,প্রশিক্ষণ সরঞ্জাম, পোশাক পরিচ্ছদ,অলঙ্কার,নাট্য ও অন্যান্য প্রশিক্ষণ সামগ্রী বিতরণী অনুষ্টানে একথা বলেন বান্দরবান ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট এর পরিচালক মংনুচিং । প্রশিক্ষক উসাচিং মারমা কালা বাঁশির প্রশিক্ষক হ্লাচিং মং মারমা, কোণা বাঁশির প্রশিক্ষক মংক্য উ মারমা”র নেতৃত্বে পাড়ার পাংখুং দলের ৪৫জন সদস্যকে তিনমাস ব্যাপী এ প্রশিক্ষণ প্রদান করা হয় ।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় আয়োজনে
ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট,বান্দরবান এর ব্যবস্থাপনায় এই অনুষ্টানে আরো উপস্থিত ছিলেন রোয়াংছড়ি উপজেলার ভাইস চেয়ারম্যান আথুই মং মারমা,রোয়াংছড়ি সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেহ্লা অং মারমা। মহিলা ইউপি সদস্যা থুইসাং প্রু মারমা প্রমূখ উপস্থিত ছিলেন।

তালুকদার পাড়া পাংখুং দলের ৭৬বছরের সদস্য চাইন চা অং মারমা বলেন নিজেদের সংস্কৃতি চর্চার অভাবে বিলুপ্ত হতে চলেছে ঠিক সেই সময়ে সরকারের এধরণের উদ্যোগ অবশ্যই প্রশংসার দাবী রাখে। তিনি আরো বলেন নিজের ভাষা সংস্কৃতিকে ভালোবেসে ৩৬ বছর যাবৎ বিভিন্ন মারমা লোকনাট্যদলের সাথে যুক্ত আছেন বলে জানান।

পাংখুং দলের নারী শিল্পী মে হ্লাচিং (১৮) বলেন নিজেদের ইতিহাস,সংস্কৃতি, ঐতিহ্য বর্তমান সময়ে আধুনিক ছেলেমেয়েরা ভুলেযেতে বসেছে, কারণ পৃষ্টপোষকতার অভাব। তিন মাসের প্রশিক্ষণ পেয়ে মঞ্চে অভিনয় করেছি খুব ভালো লাগছে বলে জানান।
বান্দরবান ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট এর পরিচালক মংনু চিং বলেন শুধু মারমা জাতিগোষ্ঠীর নয় বান্দরবানে বসবাসরত ত্রিপুরা,তঞ্চঙ্গ্যা,বম,চাক,খেয়াং,ম্রো,চাকমা,খুমি সহ এগারটি জাতিগোষ্ঠীর হারিয়ে যাওয়া ঐতিহ্যগত সংস্কৃতি,গৌরবগাঁথা ইতিহাস সংরক্ষন ও পুনরুদ্ধার করে বাঁচিয়ে রাখা, চর্চা অব্যাহত রাখার জন্য সাংস্কৃতিক মন্ত্রণালয় উদ্যোগ নিয়েছে।

অনুষ্টান শেষে মারমা লোক নাট্য” ধম্মা উইজিয়া ” পাংখুং মঞ্চায়ন করা হয়,তিন ঘন্টা ব্যাপী দুটি পাড়ার সব বয়সী নারী-পুরুষ লোকনাট্যটি উপভোগ করেন।

 

 

বান্দরবানে ১৪৪ লিঃ চোলাইমদ সহ আটক ১জন।