নিজ সিকারোক্তিতে বান্দরবানে এক রোহিঙ্গা নাগরিক আটক।


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ২১/০৮/২০২২, ১০:৫৫ PM / ১১
নিজ সিকারোক্তিতে বান্দরবানে এক রোহিঙ্গা নাগরিক আটক।

বান্দরবানে নিজের দেওয়া স্বীকারোক্তিতে আবু সুফিয়ান নামে এক রোহিঙ্গা ব্যক্তিকে আটক করেছে পুলিশ।

রবিবার (২১ আগষ্ট) বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কার্যালয়ে উপস্থিত হয়ে আবু সুফিয়ান নিজেকে রোহিঙ্গা দাবি করলে নির্বাহী অফিসার সাজিয়া আফরোজের নির্দেশে তাকে পুলিশে সোপর্দ করা হয়।

এছাড়া ঐ ব্যাক্তি ৮০ হাজার টাকার বিনিময়ে ভুয়া জাতীয় পরিচয় পত্র(এনআইডি) দেওয়ার অভিযোগে বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউপি সদস্য মোঃ জসিম উদ্দিনের বিরুদ্ধে ইউএনও বরাবর প্রতারণার অভিযোগও করেন।

অভিযোগ সুত্রে জানাযায়, আবু সুফিয়ান দীর্ঘ ১০ বছরেরও অধিক সময় ধরে বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের কাইচতলি এলাকায় বসবাস করে আসছিলেন। তার ছেলে মেয়েকেও বিয়ে সাদি করান অত্র এলাকা থেকে।সেই সুত্রে স্থানীয় জনপ্রতিনিধি মোঃ জসিম উদ্দিনের সাথে পরিচয় তার।

বাংলাদেশের নাগরিক না হওয়ায় সরকারি সুযোগ সুবিধা পাচ্ছিলেন না তিনি।ফলে সরকারি সুযোগ সুবিধা পেতে জাতীয় পরিচয় পত্র (এনআইডি কার্ড) পেতে যোগাযোগ করেন সুয়ালক ইউপির ২নম্বর ওয়ার্ড সদস্য মোঃ জসিম উদ্দিনের সাথে।

জসিম মেম্বার তাকে দুইটি আইডি কার্ডের জন্য ১ লাখ টাকা দাবি করেন।পরে দুইটি এনআইডি কার্ডের জন্য মেম্বারকে ৮০ হাজার টাকা প্রদান করেন সুফিয়ান। টাকা দেওয়ার ৭-৮ মাস পরে দুইটি আইডি কার্ড বুঝিয়ে দেন। আইডি কার্ড দিয়ে মোবাইলের সিম কিনতে গেলে দোকানী ফিংগার প্রিন্ট মিলছে না বলে জানান।সাথে থাকা মেম্বার (জসিম উদ্দিন) বলেন কিছু দিনের মধ্যে স্মার্ট কার্ড এনে দিলে সব সমস্যা সমাধান হয়ে যাবে।কিন্তু একথা বলার এক বছর অতিক্রম হলেও অদ্যাবধি সুফিয়ান তার কার্ড হাতে পান নি।

এমন প্রতারক ইউপি সদস্যের বিচারের দাবি জানিয়ে বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত ও মৌখিক অভিযোগ করেন তিনি।

অভিযোগ সুত্রে সুয়ালক ইউপি সদস্য মোঃ জসিম উদ্দীনের সাথে কথা বল্লে তিনি বলেন এটা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র মূলক কর্মকাণ্ড।দীর্ঘদিন ধরে আমার নির্বাচনী প্রতিপক্ষ এলাকার কিছু রোহিঙ্গাদের সাথে আতাত করে আমার বিরুদ্ধে বানোয়াট হয়রানি মূলক অভিযোগ করে সামাজিক ভাবে আমাকে হেয় করার পায়তারা করছে।

বান্দরবান সদর উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) সাজিয়া আফরোজ সত্যতা নিশ্চিত করে জানান, আবু সুফিয়ান নামে এক ব্যক্তি নিজেকে মায়ানমার নাগরিক (রোহিঙ্গা) দাবি করে।

৮০ হাজার টাকার বিনিময়ে দুটি ভুয়া জাতীয় পরিচয় পত্র (এন আই ডি কার্ড) প্রদানের অভিযোগ করেন সুয়ালক ইউপি সদস্য মোঃ জসিম উদ্দিনের বিরুদ্ধে।

নিজে ভিনদেশী স্বীকার করায় তাকে পুলিশে সোপর্দ করা হয়েছে এবং আনিত অভিযোগের ভিত্তিতে ইউপি সদস্য মোঃ জসিম উদ্দিনের বিরুদ্ধে তদন্ত স্বাপেক্ষে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানান নির্বাহী অফিসার।

 

 

বান্দরবানের মাটি আওয়ামীলীগ এর ঘাটি-২১শে আগস্টের বিক্ষোভ সমাবেশ থেকে কঠোর হুঁশিয়ারী।