পাহাড়ে উৎসব মূখর পরিবেশে ধান কাটা শুরু করেছে জুমিয়ারা।


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ১০/১০/২০২২, ১২:৪১ PM / ১৪
পাহাড়ে উৎসব মূখর পরিবেশে ধান কাটা শুরু করেছে জুমিয়ারা।

সুজন কুমার তঞ্চঙ্গ্যা।বিলাইছড়ি(রাঙ্গামাটি)

পাহাড়ে জুম চাষী বা জুমিয়ারা উৎসবমুখর পরিবেশে ধান কাটা শুরু করেছে । তাই পাহাড়ে পাহাড়িদের একমাত্র ভরসা হলো জুম চাষ। জুম চাষ তাদের একটি আদি প্রথা।এটি তাদের ঐতিহ্য।পাহাড়ে ডালে যুগ যুগ ধরে পাহাড়িরা বসবাস করে পিরামিড পদ্ধতিতে জুম চাষ করে জীবিকা নির্বাহ করে আসছে। সেটা এখনো ধরে রেখেছেন জুমিয়ারা।

 

তারা মাঘ-ফাল্গুল মাসে জঙ্গল কাটে। সে জঙ্গল চৈত্র মাসে শুরু থেকে আগুনে পুড়ে আগাছা পরিষ্কার করে। বৈশাখে সাধারণ ধানের পাশাপাশি বিভিন্ন জাতের সুগন্ধি যুক্ত ধান সহ নানা শাক- সবজি, ফলমূল ও মসল্লা জাতীয় শস্য বা ফসলের বীজ বপন বা রোপন করে থাকে। এবং ভাদ্র- আশ্বিন মাসে ধান পাকা শুরু হয়। প্রতি বছরের ন্যায় এবারেও জুমে পাকা ধান বা ফসল তোলার মৌসুম বলে জানান জুমিয়ারা।

তাই সমূদ্রপৃষ্ট থেকে প্রায় দুই হাজার ফুট উচ্চতা তাগলকছড়া মৌন এলাকায় বসবাস করা ফাক্কো চাকমা নামক এক জুমিয়ার সঙ্গে কথা বলে তিনি জানান,এবছর তাদের জুমে বেশ ভালো ফলন হয়েছে এবং বেশ ফলন পাবেন বলেও তিনি জানান।এজন্য তাদের বা জুমিয়াদের এইসময়ে খুশির খবরটা একটু আলাদা বলে জানা যায়।

তাই তাদের ঘরে ঘরে প্রতিটি মুহূর্ত আনন্দে কাটে।প্রায় প্রতিদিনই আপ্যায়ন থাকে যা নবান্ন (নয়া ভাত) বলে।তেমনিভাবে আরো বেশ কয়েকজন জুমিয়ার সঙ্গে কথা হলে তারা জানান, এবারে জুমে বেশ ফলন হয়েছে বলে জানান। ধানের অবস্থা খুবই ভালো বলেও জানান।ধান ছাড়াও মারফা, চিনাল, বেগুন, তুলা,করলা, ডেঁঢ়স, কুমড়া,ধনিয়া,আদা, হলুদ, শুকুর, মিষ্টিকুমড়া, ভুট্টা, লাউ, শিম, কাউন,তিল,মরিচ কচু, জুমের আলু,কলা ও জুমের বিভিন্ন ধরনের শাক-সব্জিও ফলমূল হয়েছে বলে জানান।

তাই জুমকে একটি বাজার ও অর্থনৈতিক আয়ের উৎসও বলে থাকেন। এক কথায় বলতে গেলে জুুুুমে কি না হয়। জুমে উৎপাদিত ফলমূল ও শস্য বিক্রয় করে অর্থনৈতিক চাকাকে সচল করে জুমিয়ারা।তাই পাহাড়ে পাহাড়িরা কৃষি কাজে এগিয়ে রয়েছেন বলা যায় বা পাহাড়ে জুমিয়ারা কৃষিকে ধরে রেখেছেন বলা হয়ে থাকে।

একটু দেরিতে আসবে তিল,আদা, হলুদ ও মসল্লা জাতীয় সহ অন্যান্য ফসল ও ফলন।
তাই জুমে উৎপাদিত আদা,হলুদ দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা হচ্ছে।

 

 

 

লামা পিআইবি’র’ উদ্যোগে সাংবাদিকদের বুনিয়াদি প্রশিক্ষণ শুরু।