বান্দরবানে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন।


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ২৮/০৯/২০২২, ১২:০৪ PM / ১৫
বান্দরবানে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন।

জয়বাংলা নিউজ ডেস্ক। 

“তথ্য প্রযুক্তির যুগে,জনগণের তথ্য অধিকার নিশ্চিত হোক” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২৮ সেপ্টেম্বর বুধবার সকাল ৯ টায় বান্দরবান জেলা প্রশাসনের আয়োজনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অংশীদারিত্বে এবং ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে ব্রিটিশ কাউন্সিল কর্তৃক বাস্তবায়িত প্লাটফর্মস ফর ডায়ালগ (পিফরডি) প্রকল্পের অধীনে ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম বান্দরবানের  সহযোগিতায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে  আন্তর্জাতিক  তথ্য অধিকার দিবস ২০২২ উদযাপন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানের  সভাপতিত্ব করেন ডিসট্রিক্ট পলিসি ফোরাম বান্দরবানের সভাপতি জনাব অং চ মং মারমা ,প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইয়াছমিন পারভিন তিবরীজি  জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট , বান্দরবান।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো: নাজিম উদ্দীন, ডিডিএলজি মো. লুৎফুর রহমান,অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক সুরাইয়া আক্তার সুইটি,
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো.সাইফুল ইসলাম,অতিরিক্ত জেলা প্রশাসক ডা.মোঃ শেখ সাদেক(শিক্ষা ও আইসিটি),অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট উম্মে কুলসুম,উপজেলা নির্বাহী কর্মকর্তা,সাজিয়া আফরোজ,নির্বাহী ম্যাজিস্ট্রেট এ.এস.এম.শাহনেওয়াজ মেহেদী।
পিফরডি প্রকল্পের ডিস্ট্রিক ফ্যাসিলিলেটর মংশেনুক মারমা,সরকারি বিভিন্ন  দপ্তরের উধ্বতন কর্মকর্তাবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি, নির্বাচিত জনপ্রতিনিধি,সাংবাদিক, শিক্ষকবৃন্দ,সামজ কর্মী, ডিপিএফ সদস্যসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক(সাধারণ) জনাব সুরাইয়া আক্তার সুইটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তথ্য অধিকার আইন ২০০৯ সর্ম্পকে ধারণা দেন।  তিনি তথ্য অধিকার, তথ্য সংরক্ষন, কোন ধরনের তথ্য গুলো প্রদানযোগ্য, কোন ধরনের তথ্য গুলো প্রদান করা যাবেনা, তথ্য প্রদানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা,তথ্য কমিশনের ক্ষমতা ও কার্যাবলি এসব বিষয় প্রেজেন্টেশনের মাধ্যমে সুস্পষ্ট ধারণা দেন।

প্রধান অতিথি ইয়াছমিন পারভীন তিবরীজি তার বক্তব্যে বলেন, তথ্য অধিকার আইন হলো এমন একটি আইন যা জনগণ সরকারের উপর প্রয়োগ করে। তিনি আরো বলেন সকলকে এই আইন সর্ম্পকে জানানোর জন্য সরকারিভাবে সারা বছর প্রশিক্ষণের ব্যবস্থা করে জেলা প্রশাসন।তিনি আরো বলেন দুর্নীতি মুক্ত বাংলাদেশ গড়তে জনগণের তথ্য অধিকার সর্ম্পকে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এমন একটি সভা আয়োজনের জন্য ব্রিটিশ কাউন্সিল পিফরডিকে ধন্যবাদ জানান।

 

 

 

নাইক্ষ্যংছড়ি চোলাই মদ সহ আটক ২ জন।