বান্দরবানে আন্তর্জাতিক পর্যটন দিবস পালিত।


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ২৭/০৯/২০২২, ১:৪৫ PM / ১১৪
বান্দরবানে আন্তর্জাতিক পর্যটন দিবস পালিত।

নিজস্ব সংবাদ দাতা

বান্দরবানে আন্তর্জাতিক পর্যটন দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালনের মধ্যে দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ।পর্যটন দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় Rethinking Tourism অর্থাৎ পর্যটনে নতুন ভাবনা।

দিবসটি উপলক্ষে বেলুন উত্তোলন।

দিবসটি উপলক্ষে ২৭সেপ্টেম্বর (মঙ্গলবার) সকাল ৯টায় বঙ্গবন্ধু মুক্ত মঞ্চ থেকে বান্দরবান পার্বত্যজেলা পরিষদের আয়োজনে বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্টান ও জেলায় বসবাসরত বিভিন্ন জাতিগোষ্টির অংশগ্রহণে
বিভিন্ন জাতিগোষ্ঠীর নিজস্ব পোশাক পরিচ্ছদে সেজে নিজেদের সংস্কৃতি স্বকীয়তা তুলে ধরে ব্যান্ডপার্টির বাজনার তালে তালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যন ক্যশৈহ্লা”র নেতৃত্বে এক বর্নাঢ্য র‍্যালী জেলা শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

পরে বান্দরবান ক্ষুদ্র নৃগোষ্ঠির সাংস্কৃতিক ইনস্টিটিউট এর অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। বান্দরবান পার্বত্য জেলাপরিষদ সদস্য ও পর্যটন সংক্রান্ত বিষয়ে কনভেনার সিং ইয়ং ম্রো এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈ হ্লা।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক(উপসচিব) লুৎফুর রহমান। বান্দরবান পার্বত্যজেলা পরিষদ এর মূখ্য নির্বাহী কর্মকর্তা এটিএম কাউছার হোসেন।সদর উপজেলা চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর,জেলা পরিষদ সদস্য লক্ষীপদ দাশ ও মোজাম্মেল হক বাহাদুর। বান্দরবান পর্যটন মোটেল এর ব্যবস্থাপক আলোক বিকাশ চাকমা প্রমূখ।

বক্তারা বলেন প্রাকৃতিক সৌন্দর্য্যের লীলাভুমি,ঝিড়ি ঝর্ণা,সর্বোচ্চ পাহাড় তহজিংডংসহ অসংখ্য ভুমি প্রকৃতির অপরুপ সৌন্দর্য্য উপভোগ করার জন্য এখানে সারা বছর দেশের বিভিন্ন এলাকা থেকে পর্যটকদের আগমন ঘটে।
বাঙালী সহ বারোটি জাতিগোষ্টির বৈচিত্রময় সংস্কৃতিক জীবন ধারা পর্যটকদেরকে বার বার আকৃষ্ট করে।

এর আগে বেলুন উড়িয়ে আন্তর্জাতিক পর্যটন দিবস ও মাউন্টেইন সাইকেল র‍্যালী প্রতিযোগীতার উদ্বোধন করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈ হ্লা।

সাইক্লিস্ট প্রতিযোগীতা

সাইক্লিস্ট প্রতিযোগীরা শহর থেকে থানছি উপজেলা পর্যন্ত ৭৯কিলোমিটার পাহাড়ের উঁচুনিচু আঁকাবাঁকা সড়ক প্রদক্ষিণ করে আলিকদম হয়ে বান্দরবান ফিরে আসবেন।
এই সাইকেল প্রতিযোগীতায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে ২৫জন প্রতিযোগী অংশগ্রহণ করছেন।

সন্ধ্যায় রুমা ও থানছি উপজেলায় বান্দরবানের বিভিন্ন জাতিগোষ্ঠির শিল্পীদের অংশগ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টানের আয়োজন করা হয়েছে।

আন্তর্জাতিক পর্যটন দিবস উপলক্ষে বান্দরবান হোটেল এন্ড রিসোর্ট ওনার্স এসোসিয়েশন এর সাধারন সম্পাদক সিরাজুল ইসলাম জানান বান্দরবানে আগত পর্যটকদের জন্য হোটেল রুম ভাড়া ৩০-৫০ শতাংশ ছাড় দেওয়া হয়েছে , এটা চলবে আগামী ৪অক্টোবর পর্যন্ত।

 

 

 

 

 

চম্পাতলী, ঘাগড়া থেকে অস্ত্রসহ জেএসএস (মূল) এর চাঁদা কালেক্টর আটক।