বান্দরবানে থানচিতে অবৈধ ইট ভাটায় ভ্রাম্যমান আদালতের অভিযান


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ০৩/০৩/২০২১, ৫:১৬ PM / ২০
বান্দরবানে থানচিতে অবৈধ ইট ভাটায় ভ্রাম্যমান আদালতের অভিযান

বান্দরবানে থানচি উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরে অভিযানে ইটভাটায় ব্যবহৃত দুইটি চিমনি ভাঙ্গাসহ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বান্দরবানের থানচিতে অনুমোদনহীন ছাড়া গড়ে ওঠা অবৈধ একটি ড্রাম চিমুনীর ইটের ভাটা ভেঙ্গে দিয়েছে ভ্রম্যমাণ আদালত। এসময় ওই ভাটা’কে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। মঙ্গলবার সকালে এ ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয়‌দের সূ‌ত্রে জানা যায়, জেলার থানচি উপজেলার হেডম্যানপাড়া এলাকায় অবৈধভাবে গড়ে উঠা একটি ইটের ভাটায় অভিযান চালায় ভ্রাম্যমান আদালত। ভ্রাম্যমান আদালতের বিচারক ও থানচি উপজেলা নির্বাহী অফিসার আতাউল গণি ওসমানী পরিবেশ অধিদপ্তর ও পুলিশের সহযোগিতায় এ অভিযান পরিচালনা করেন। এসময় সাঙ্গু ব্রিকসের মালিক আনিসুর রহমান সুজনের মালিকানাধীন ইটের ভাটার ম্যানেজার সরোয়ার আলম (৪৯)কে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তর জানায়, বান্দরবানের থানচি উপজেলার নিষিদ্ধ এলাকায় সাঙ্গু ব্রিকস পরিবেশ অধিদপ্তরের কোনো অনুমোদন বা লাইসেন্স না নিয়েই অবৈধভাবে ইটের ভাটা তৈরী করে ব্যবসা করে আসছিল। এ কারণে ইট ভাটায় নিষিদ্ধ ড্রাম চিমুনী ভেঙে দেওয়া হয়েছে।

জানাগেছে, ইট প্রস্তুত ও পোড়ানো পরিবেশ অধিদপ্তর আইনে (২০১৩ এর সংশোধনী) উল্লেখ রয়েছে, শিক্ষা প্রতিষ্ঠান, বাগান ও আবাসিক এলাকার এক কিলোমিটারের মধ্যে ইটভাটা স্থাপন করা যাবে না। এ আইনের তোয়াক্কা না করেই থানচির একটি শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে লাগিয়ে ভাটাটি স্থাপন ও দীর্ঘদিন ধরে ইট পোড়ানোর কাজ করে আসছিলেন আনিসুর রহমান সুজন।