বান্দরবানে নলেজ শেয়ারিং,ফ্যাক্ট চেকিং বিষয়ে কর্মশালা


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ১২/০৯/২০২৩, ৬:১৭ PM / ৫৩
বান্দরবানে নলেজ শেয়ারিং,ফ্যাক্ট চেকিং বিষয়ে কর্মশালা

নিজস্ব সংবাদদাতা।

ভুল তথ্য-মিথ্যা তথ্য, ছবি, ভিডিও এবং তথ্য যাচাই প্রক্রিয়া’সহ নানা বিষয় নিয়ে দিনব্যাপী নলেজ শেয়ারিং সেশন অন ফ্যাক্ট চেকিং বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সকালে বান্দরবান শহরের ড-কিচেন রেস্টুরেন্ট মিলনায়তনে জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের নিয়ে ইন্টার নিউজের সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা সিসিডি বাংলাদেশের আয়োজনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

সেশনে সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া তথ্য, সংবাদের ফ্যাক্ট চেকিং, সংবাদের সূত্র, নির্ভরযোগ্যতাসহ দায়িত্বশীলতা- এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

অনুষ্ঠিত সেশনে ফ্যাক্ট চেকিং বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি ছিলেন প্রবীণ সাংবাদিক বীর মুক্তিযুদ্ধা এমএ হাকিম চৌধুরী।

এ সময় ফ্যাক্ট চেকিংয়ের উদ্দেশ্য, ভুল তথ্য, কুতথ্য, অপতথ্য, প্রোপাগান্ডা, বিভিন্ন ফ্যাক্ট চেকিং টুলস্ পদ্ধতি বিষয়ক ধারণা তুলে ধরেন এনটিভির স্টাফ করেসপন্ডেট ও দৈনিক যুগান্তর, আজাদী পত্রিকার বান্দরবান জেলা প্রতিনিধি আলাউদ্দীন শাহরিয়ার।

সংবাদ মাধ্যমের নানা দিক নিয়ে আলোচনায় অংশগ্রহণ ও অভিজ্ঞতা শেয়ার করেন, জনকন্ঠের জেলা প্রতিনিধি আব্দুর রহিম, প্রতিদিনের বাংলাদেশের জেলা প্রতিনিধি সুফল চাকমা, বৈশাখী টিভির প্রতিনিধি মিঠুন দাশ, সময়ের আলোর প্রতিনিধি কি কি উ মারমা, জাগো নিউজের প্রতিনিধি নয়র চক্রবতী, নাগরিক টিভির প্রতিনিধি আকাশ মারমা, ভোরের দর্পণের প্রতিনিধি শহীদুল ইসলাম, প্রথম আলোর বান্দরবানের চিত্র গ্রাহক মং হাইসিং মারমা, দৈনিক গণজাগরণের প্রতিনিধি আবু বক্কর ও এখন টিভির জেলা প্রতিনিধি রিজভী রাহাত।

এ সময় অংশগ্রহণকারীরা উন্মুক্ত আলোচনা বলেন, ফ্যাক্ট চেকিং বাংলাদেশে সাংবাদিকতার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। সামাজিক যোগাযোগ মাধ্যমের গুজব, ভুল তথ্যের প্রভাব পড়ছে মূলধারার গণমাধ্যমেও। ফ্যাক্ট চেকিং করে ভুল তথ্য ও গুজব প্রতিরোধ করা যাবে। তবে ফ্যাক্ট চেকিং কার্যক্রমকে ছড়িয়ে দিতে জেলা পর্যায়ে সাংবাদিকদের জন্য প্রশিক্ষণ কর্মশালা খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

এই কর্মশালায় আরো, সংবাদের সত্যতা যাচাইয়ের পটভূমি ও বাস্তবতা, তথ্যের প্রকার, নৈতিকতা, ফ্যাক্ট চেকিং টুলের প্রবর্তন, ভুয়া সংবাদ শনাক্তকরণ ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও ছবি এবং ভিডিও যাচাইকরণ প্রযুক্তি, গুগল এডভান্সড সার্চ এবং ভূ-অবস্থান যাচাই করার মতো জটিল বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়।