বিলাইছড়িতে ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারে ৩৬ তম দানোওম কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ০৪/১১/২০২৩, ১১:০৫ PM / ৫৬
বিলাইছড়িতে ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারে ৩৬ তম দানোওম কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত

সুজন কুমার তঞ্চঙ্গ্যা,বিলাইছড়ি (রাঙ্গামাটি)।

রাঙ্গামাটি জেলার বিলাইছড়ি উপজেলায় ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারে ৩৬ তম কঠিন চীবরদান অনুষ্ঠিত হয়েছে ।শনিবার (৪ নভেম্বরে) বিহার কমিটি ও দায়ক দায়িকার আয়োজনে সকাল হতে দিনব্যাপী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ভোরে বিশ্বশান্তি মঙ্গল কামনার প্রার্থনা দিয়ে শুরু হয়ে,পরে এক এক করে ভিক্ষু সংঘ ও অষ্ঠশীল ধারীদের প্রাতঃরাশ দান, ভিক্ষু সংঘকে ফুল দিয়ে বরন, জাতীয় ও বুদ্ধ পতাকা উওোলন,গাথা পাঠের মাধ্যমে বুদ্ধ পূজা,বুদ্ধমূর্তি দান,সংঘদান,অষ্টপরিষ্কার দান,কল্পতরুদান ও উৎসর্গ,পিন্ডদান,আহার্য দান,ধর্মীয় সংগীত পরিবেশনা, আকাশ প্রদীপ,হাজার বাতি,প্রদীপ পূজা,চীবর কঠিনে পরিনত করা,চীবর দান,নানাবিধ দান দেওয়া হয়।

এতে আর্য্যলংঙ্কার মহাথেরোর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২৯৯ নং সংসদীয় আসনের সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার। এসময় এমপি ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারের নির্মাণ কাজ(ভান্তে ও দায়ক-দায়িকাদের আবাস ভবন)-এর ভিত্তি প্রস্তর স্থাপন করেন।
প্রধান ধর্মালোচক হিসেবে উপস্থিত ছিলেন বিপুল জ্যোতি থের।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএ-৭৩৬৮ লেঃ কর্ণেল রিফায়াত করিম চৌধুরী, পিএসসি অধিনায়ক ৩২বীর বিলাইছড়ি জোন, রেমলিয়ানা পাংখোয়া,সদস্য রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ, বীরোত্তম তঞ্চঙ্গ্যা, উপজেলা পরিষদ চেয়ারম্যান, সিফাত উদ্দিন, উপজেলা নির্বাহী অফিসার, অভিলাষ তঞ্চঙ্গ্যা,সভাপতি, উপজেলা আওয়ামী লীগ,মোহাম্মদ আকতার হোসেন,অফিসার ইনচার্জ বিলাইছড়ি থানা, আরো উপস্থিত ছিলেন অন্যান্য ধর্মগুরু, রাজনৈতিকবৃন্দ, জনপ্রতিনিধি,দায়ক-দায়িকা ও পূণ্যার্থিরা।

উক্ত শুভ দানোওম কঠিন চীবর দান উপলক্ষে উল্লেখিত বিহারে সন্ধ্যা হতে মধ্যরাত পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।