বিলাইছড়িতে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ২১/০২/২০২৪, ৭:৪৬ PM / ১৫
বিলাইছড়িতে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

সুজন কুমার তঞ্চঙ্গ্যা,বিলাইছড়ি (রাঙ্গামাটি) প্রতিনিধি।

 

বিলাইছড়িতে যথাযথ মর্যাদায় অমর একুশে ফেব্রুয়ারি মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রভাতফেরী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১০ঃ০০ টায় উপজেলা প্রশাসনের আয়োজনে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এর আগে মধ্যরাত ১২ টা ১ মিনিটে আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তার মধ্যে দিয়ে শহিদ মিনারে পুষ্প স্তবক অর্পনের মাধ্যমে ভাষা শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন এবং বিভিন্ন দলের অঙ্গ সংগঠনের নেতা – নেতৃবৃন্দ।

দিবসটি উপলক্ষে উপজেলা হলরুমে এক আলোচনা সভায় উপজেলা নারী ভাইস চেয়ারম্যান উৎপলা চাকমা’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা।

এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুরজিত দত্ত, উপজেলা কৃষি সম্প্রারণ অফিসার মিতুচন্দ্র পাল, বীর মুক্তি যোদ্ধা শাক্যপ্রিয় বড়ুয়া, থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ আকতার হোসেন ,উপজেলা শিক্ষা অফিসার নিখিলেশ চাকমা, ১ নং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর মোঃ বখতেয়ার হোসেন, পল্লী সঞ্চয় ব্যাংক উপজেলা শাখার ব্যবস্থাপক নিত্যলাল তঞ্চঙ্গ্যা, বিলাইছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল ইসলাম সহ প্রায় দপ্তরের কর্মকর্তা- কর্মচারীগণ।

বক্তারা বলেন, পৃথিবীতে অনেক ভাষা রয়েছে। বাংলা ভাষাকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতির দেওয়ার মধ্যে দিয়ে সেখানে পৃথিবীর সকল জাতির বা সম্প্রদায়ে ভাষা সুরক্ষা ও স্বীকৃতির কথা উল্লেখ করা হয়েছে। তাই দক্ষ শিক্ষক দিয়ে বাংলা ভাষার পাশাপাশি দেশের অন্যান্য সম্প্রদায়ের বা জনগোষ্ঠীর স্ব- স্ব মাতৃভাষা চালু করার আহ্বান জানান।