লামায় তামাক চাষ হৃাসকরণ সভা অনুষ্ঠিত।


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ২৬/০৯/২০২২, ২:৫১ PM / ১২
লামায় তামাক চাষ হৃাসকরণ সভা অনুষ্ঠিত।

জাহিদ হাসান,লামা।

২০৪১ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে লামা উপজেলায় তামাকের আবাদ হৃাসকরণ সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠি হয়েছে।২৬ সেপ্টেম্বর বেলা ১১টায় উপজেলা সভাকক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল। উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারন অধিদপ্তর লামা এর আয়োজনে সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোস্তফা জাবেদ কায়সার।

উপজেলা কৃষি অফিসারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বান্দরবান আখ গবেষনা কেন্দ্রের কৃষি বিজ্ঞানি ক্যাচেমং, ভাইস চেয়ারম্যান, পুলিশ প্রতিনিধি এস আই নাহিদ। বিষয়ের উপর মতামত দেন, লামা প্রেসক্লাব সেক্রেটারী মোঃকামরুজ্জামান, কৃষক রবিউল ইসলাম, উপসহকারী কৃষি কর্মকর্তা অভিজিত বড়ুয়া, কৃষি বিপনন কর্মকর্তা, অন্যান্য কৃষক কৃষাণি, রিপোর্টার্স ক্লাব সভাপতি মোহাম্মদ রফিকুল ইসলাম, নাজমুল ইসলাম প্রমূখ।তামাক চাষ হৃাসসহ কৃষকের স্বার্থ রক্ষায় হীমাগার স্থাপন, সেচের আওতাভুক্ত, সংরক্ষিত এলাকায়, নদী-খাল, ছড়ার ষাট ফুটের মধ্যে তামাক চাষ বন্ধ রাখার পক্ষে মতামত উঠে আসে সভায়। কৃষি পন্য বাজারজাত নিশ্চয়তা প্রদানের লক্ষ্যে আশ্বস্ত করে কৃষি বিপনন কর্মকর্তা বলেন, ভূট্টা, পেপে, আম, কলা, মিষ্টি কুমড়া বিক্রির নিশ্চয়তাকল্পে বিডি ফুড, প্রাণ কোম্পানীসহ আরো কয়েকটি প্রতিষ্ঠানের সাথে লিঙ্ক করে দেয়া হবে।

তিঁনি বলেন, কৃষিপন্য বিপননের জন্য একটি নির্দিষ্ট স্থান নির্ধারন করার প্রয়োজন। অনুষ্ঠানে তামাকের বিকল্প অর্থকড়ি ফসল, সাথি ফসল আখ চাষ ও গুড় উৎপাদনের উপর প্রজেক্টারের মাধ্যমে একটি চমৎকার প্রেজেন্টেশন করেন, বান্দরবান আখ গবেষনা কেন্দ্রের কৃষি বিজ্ঞানি ক্যাচেমং।তিঁনি আখ চাষের উজ্জল সম্ভাবনার নানান দিক তুলে ধরেন।

বান্দরবানে গুড়ের চাহিদা ৩২ মে:টন। উৎপাদন হয় মাত্র ২ মেঃটন। আখের সাথি ফসলের উপরও আয়বর্ধক চমৎকার একটি ধারণা দেন এই বিজ্ঞানি।

 

 

 

রাজস্থলীতে পুজামন্ডপের সার্বিক পরিস্থিতি পরিদর্শনে ইউএনও।