শিশুর মেধা ও মনন বিকাশে সংস্কৃতি চর্চা :


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ০৮/০৮/২০২১, ৪:২৮ AM / ১৩৯
শিশুর মেধা ও মনন বিকাশে সংস্কৃতি চর্চা :

মানব শিশু জন্মের সাথে সাথেই তার মা বাবা তথা পরিবারের কাছের মানুষদের আদর, স্নেহ, ভালবাসায় ও শাসনে বেড়ে উঠে। পারিবারিক শিক্ষাটা শিশুর বিকাশে গুরুত্ত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বয়স বৃদ্ধির সাথে সাথে শিশুকে পারিবারিক গন্ডি ছাড়িয়ে বাইরের পরিবেশের সাথে পরিচয় ঘটানো এবং নিয়ম শৃঙ্খলা শিখানোর মানসে শিক্ষা প্রতিষ্ঠানের মুখাপেক্ষী হতে হয়। শিক্ষা প্রতিষ্ঠানে একাডেমিক শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিক এবং মূল্যবোধ বিকাশের যথাযথ শিক্ষা যদি দেওয়া হয়, তবে সেই শিশুটিই হয়ে উঠবে দেশের সুযোগ্য নাগরিক। শিশুদেরকে ধর্মীয় গোঁড়ামির উর্দ্ধে রেখেই সংস্কৃতি চর্চায় উৎসাহিত করতে হবে। তবে সংস্কৃতির নামে যাতে অপসংস্কৃতির শিক্ষা দেওয়া না হয়, সেই বিষয়টির প্রতিও নজর রাখতে হবে। দেশপ্রেম, ভাতৃত্ব্যবোধ , সৌহার্দপূর্ণ মনোভাব এবং অসাম্প্রদিয়ক চিন্তার মনোভাব যদি একজন কোমলমতি শিশুর মনোজগতে প্রবেশ করানো যায়, তাহলেই আমরা ভবিষ্যত প্রজন্মের জন্য আলোকিত মানুষ বির্নিমানে অবদান রেখে যেতে পারব।

“আজকের শিশু, আগামী দিনের ভবিষ্যৎ”
শিশুর জ্ঞান বিকাশ, শিল্প চর্চায়, মেধা-মননের উৎকর্ষতা বিকাশে ঘরে বাইরে সকলের মৈত্রীচিত্তে উৎসাহিত ও অনুপ্রাণিত করাটাই হোক – সমাজের সুনাগরিক হিসেবে আমাদের ঐকান্তিক প্রচেষ্টা।

লেখক : ঈশিতা বড়ুয়া
কল্যাণ কর্মকর্তা, লুম্বিনী লিমিটেড