সাজেকে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে আবারও শিশুর মৃত্যু


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ১৫/০৯/২০২৩, ৭:০৩ PM / ৮২
সাজেকে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে আবারও শিশুর মৃত্যু

বাঘাইছড়ি প্রতিনিধি

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের দুর্গম ভুয়াছড়ি এলাকায় নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে সীমা চাকমা নামের ১ মাস ২৪ দিন বয়সী আরো এক শিশুর মৃত্যু হয়েছে। মৃত সীমা চাকমা ভুয়াছড়ি গ্রামের সুদর্শন চাকমার মেয়ে।

সাজেক ইউনিয়নের ভুয়াছড়ি এলাকার মেম্বার বনবিহারী চাকমা জানান শুক্রবার ভোর পাঁচ ঘটিকায় সীমা চাকমার মৃত্যু হয়।

শুধু সীমা চাকমাই নয় গত দেড়মাসে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে আরো চার শিশুর মৃত্যু হয়েছে বলছেন স্থানীয়রা। বনবিহারী চাকমা বলেন ভুয়াছড়ি গ্রামটি উপজেলা সদর থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে দুর্গম এলাকা এখানে যোগাযোগের জন্য সড়ক পথ নেই মাচালং থেকে বোটে নদীতে দুই ঘন্টার পথ।

এই এলাকায় কোন হাসপাতাল বা কমিউনিটি ক্লিনিক নেই তাই কেও অসুস্থ হলে দুর্গমতার জন্য দ্রুত হাসপাতালে পাঠানো সম্ভব হয় না। এরইমধ্যে ভুয়াছড়ি এলাকা পরিদর্শন করে স্থানীয়দের সাথে সচেতনতা বৃদ্ধিতে মতবিনিময় ও ফ্রি চিকিৎসা সেবা ও ঔষধ বিতরন করেছে উপজেলা প্রশাসন। এ বিষয়ে বাঘাইছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগাযোগ করে কোন বক্তব্য পাওয়া যায়নি।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার বলেন নিউমোনিয়ায় শিশু মৃত্যুর বিষয়টি খুবই দুঃখ জনক, এতে অভিভাবকদের কিছুটা অসচেতনতা ও গাফিলতির দায় রয়েছে কারণ নিউমোনিয়া হঠাৎ করে হয়না জ্বর স্বর্দি কাশি থেকে নিউমোনিয়া আক্রমণ করে তাই আগে থেকে সচেতন হলে শিশু মৃত্যুর বিষয়টি ঘটতো না।

আমরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মাধ্যমে স্থানীয়দের সচেতনতা বৃদ্ধিতে কাজ করছি। এরইমধ্যে সাজেক ইউনিয়ন পরিষদকে ইঞ্জিন চালিত বোট সরবরাহ করা হয়েছে যাহাতে জরুরী প্রয়োজনে সেটি সাধারণ মানুষ ব্যাবহার করতে পারে। এছাড়াও সাজেকের বিভিন্ন পয়েন্টে বিশুদ্ধ খাবার পানি ব্যাবস্থা করা সহ কমিউনিটি ক্লিনিক স্থাপনের প্রস্তবনা পাঠানো হয়েছে।