সৌদিতে চাঁদ দেখা গেছে, সোমবার রোজা শুরু


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ১১/০৩/২০২৪, ১২:১৮ AM / ৮৪
সৌদিতে চাঁদ দেখা গেছে, সোমবার রোজা শুরু

জয়বাংলা নিউজ ডেস্ক।

 

ইসলামের সূতিকাগার ও পবিত্র ভূমি সৌদি আরবে দেখা গেছে রমজান মাসের চাঁদ। ফলে আগামীকাল সোমবার (১১ মার্চ) থেকে দেশটিতে শুরু হবে মহিমান্বিত রমজান মাস।

রোববার (১০ মার্চ) স্থানীয় সময় বিকেল ৫টা ৩০ মিনিটে আনুষ্ঠানিকভাবে চাঁদের খোঁজ শুরু হয়। এ সময় চাঁদ দেখার জন্য খালি চোখের পাশাপাশি অত্যাধুনিক টেলিস্কোপও ব্যবহার করা হয়। পরে সন্ধ্যা ৬টা ১০ মিনিটের দিকে চাঁদ দেখার খবর পাওয়া যায়। এরপর মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত ও কাতার চাঁদ ওঠার ঘোষণা দেয়।

সৌদির সুপ্রিম কোর্ট চাঁদ ওঠার বিষয়টি নিশ্চিত করেছে বলে জানিয়েয়েছে রয়েল কোর্ট। এ ব্যাপারে এক বিবৃতিতে তারা বলেছে, এ বছর ১৪৪৫ হিজরি সনের পবিত্র রমজান মাস শুরু হবে সোমবার ১১ মার্চ ২০২৪।

সুদাইর নামক একটি অঞ্চলে সবচেয়ে বড় প্রস্তুতি নেওয়া হয়। সেখানে উপস্থিত হন সৌদির প্রধান জ্যোতির্বিদ আব্দুল্লাহ খুদাইরি। বিস্তর মরুভূমিতে মঞ্চ তৈরি করে সেখানে সারি সারি চেয়ার বসানো হয়। ওইস্থান থেকেই চাঁদ দেখার চেষ্টা করা হয়।

এছাড়া তুমাইরেও প্রায় সমান প্রস্তুতি নেওয়া হয়। তবে দুপুরের একটু পর সেখানে ধূলিঝড় শুরু হয়। এতে খালি চোখে চাঁদ দেখার বিষয়টি নিয়ে শঙ্কা তৈরি হয়। কিন্তু পরবর্তীতে আবহাওয়া আবার ঠিক হয়ে যায়।

সন্ধ্যা ৬টার কিছু আগে প্রধান জ্যোতির্বিদ আব্দুল্লাহ আল খুদারি জানান, “এমন আবহাওয়ায় সুদাইয়ের মাজমা বিশ্ববিদ্যালয় জ্যোতির্বিদ্যা পর্যবেক্ষণ থেকে রমজানের চাঁদ দেখা সম্ভব নয়।”

তখন পবিত্র কাবাভিত্তিক ফেসবুক পেজ ‘ইনসাইড দ্য হারামাইন’ জানায়, মেঘের ঘনত্বের কারণে দেশের কোথাও চাঁদ দেখা সম্ভব হয়নি এবং কোথাও থেকে চাঁদ দেখার তথ্য আসেনি।

এই তথ্য দেওয়ার কয়েক মিনিট পরই জানানো হয়, ১৪৪৫ হিজরি বর্ষের রমজানের চাঁদ দেখা গেছে। কাল সোমবার থেকে পবিত্র রমজান মাস শুরু হবে এবং আজ রাতে প্রথম তারাবির নামাজ আদায় করা হবে।