৫৫ফুট উচ্চতার গোল্ডেন বুদ্ধ বিহার পর্যটনের নতুন সম্ভাবনা।


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ০৩/০৮/২০২২, ৩:৩৭ PM / ১৪২
৫৫ফুট উচ্চতার গোল্ডেন বুদ্ধ বিহার পর্যটনের নতুন সম্ভাবনা।

বান্দরবানে দীর্ঘকাল ধরে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঘুরতে আশা পর্যটকদের কাছে পর্যটনের ক্ষ্যাতি ধরে রেখেছে স্বর্ণ মন্দির। বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে এটি পবিত্র স্থান উপসানালয় হিসেবে পরিচিত।উপাসনালয় ছাড়াও স্বর্ন মন্দিরের ব্যাপক পরিচিতিও রয়েছে পর্যটন স্পট হিসেবে।

যেখানে সারাবছর জুড়েই পর্যটদের বিচরণ থাকে। কিন্তু বৈশ্বিক মহামারী করোনাকালীন সময় থেকে বন্ধ রয়েছে স্বর্ণ মন্দির। যার কারণে গত দুই বছর এই স্পট থেকে ফিরে যাচ্ছে পর্যটকরা।

এদিকে অনেকটা স্বর্ণ মন্দিরের আদলে বান্দরবানে প্রবেশ মুখেই গড়ে তোলা হয়েছে গোল্ডেন বৌদ্ধ বিহার। বর্তমানে এটি পর্যটনের নতুন সম্ভাবনা সৃষ্টি করেছে আগত দর্শনার্থীদের মাঝে।

ইতিমধ্যেই দেশী-বিদেশী পর্যটকদের আগমন শুরু হয়েছে এই বিহারে।
সরজমিনে দেখা যায় পার্শ্ববর্তী দেশ মিয়ানমার, থাইল্যান্ডের বিহারগুলোর আদলে বান্দরবানে গড়ে উঠেছে গোল্ডেন বৌদ্ধ বিহার।

শহরের প্রবেশ পথ কানাপাড়ায় এই বিহারটি গড়ে তুলেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

প্রবেশ পথ থেকে শুরু করে পুরো বিহারের প্রতিটি স্থাপনায় স্বর্ণাভাব নকশা ফুটিয়ে তোলা হয়েছে কারু শিল্পির শৈল্পিকতায়। যার অনেকটা স্বর্ণ মন্দিরের মতো নান্দনিক কারুকার্য করা।

বিহারটি ইতিমধ্যেই পর্যটকদের কাছে দর্শনীয় স্থান হিসেবে পরিচিতি লাভ করেছে। এই বিহারকে ঘিরে যেমনটি খুশি বৌদ্ধ ধর্মাবলম্বীরা, তেমনি বিহারের আশপাশের ব্যবসায়ী ও পর্যটকদের মাঝেও বাড়তি উৎসাহ দেখা গেছে এই গোল্ডেন বৌদ্ধ বিহারকে ঘিরে।

শহরে প্রবেশ পথে বেশ দূর থেকেই চোখে পড়ে ৫৫ফুট উচ্চতার গৌতম বুদ্ধের মূর্তি। এর পেছনে আকাশছোয়া পাহাড়। কাছে এলেই চোখ তুলে তাকাতে হয়।

শহরে প্রবেশ পথে বেশ দূর থেকেই চোখে পড়ে ৫৫ফুট উচ্চতার গৌতম বুদ্ধের মূর্তি

দেশ ও দেশের বাইরে বিভিন্ন জায়গায় বৌদ্ধ মূর্তি ও বিহারের নির্মাতা বাংলাদেশের পটুয়াখালীর খিং মং রাখাইন ও চকরিয়ার মংহ্লা রাখাইন এবং তার ভাই হ্লামং রাখাইন মিলে বৌদ্ধ বিহারটির মূর্তি ও স্থাপনাগুলো কারুকার্য কাজ করেছেন।

তাদের সাথে আলাপচারিতায় জানাযায় পার্শ্ববর্তী দেশ মিয়ানমারের আরাকান প্রদেশ থেকে তারা নির্মাণশৈলীর ওপর কাজ শিখেছেন। যার কারুকার্য বান্দরবানের এই গোল্ডেন বৌদ্ধ বিহারের নির্মাণ শৈলিতে ফুটিয়ে তোলা হয়েছে।

দৃষ্টি নন্দন গোল্ডেন বুদ্ধ বিহারটি এখন শুধু বৌদ্ধধর্মাবলম্বীদের কাছে নয়,বান্দরবানে বেড়াতে আসা পর্যটকদের কাছেও আকর্ষণীয় হয়ে উঠেছে।

 

 

পাহাড়ের ওলকচু জেলার চাহিদা পূরন করে বিদেশেওরপ্তানি করা সম্ভব।