খাগড়াছড়িতে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে মানববন্ধন


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ০৫/০৬/২০২৩, ৯:৩৪ PM / ২২
খাগড়াছড়িতে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে মানববন্ধন

 

রবিজয় ত্রিপুরা, খাগড়াছড়ি প্রতিনিধি।

 

‘প্লাস্টিক দূষণের সমাধানে শামিল হই সকলে’” প্রতিপাদ্যে ‘‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ’’

স্লোগানে সচেতন নাগরিক কমিটি (সনাক), খাগড়াছড়ি এর আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (০৫ জুন) সকালে জেলা শহিদ মিনার প্রাঙ্গনে অনুষ্ঠিত মানববন্ধনে জেলার বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থা ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলো অংশগ্রহণ করে। মানববন্ধনের শুরুতে দিবসের উপর টিআইবি কর্তৃক প্রণীত ধারনাপত্র পাঠ করেন টিআইবি সনাকের ইয়েস সদস্য ও এসডিজি ইয়ুথ ফোরামের সেক্রেটারি দহেন বিকাশ ত্রিপুরা।

বিডি ক্লিন, খাগড়াছড়ির সহ-সমন্বয়ক মাহফুজ হোসেন সকাল বলেন, প্লাস্টিকবিহীন জীবন এখন কল্পনাই করা যায় না। তবে এইক্ষেত্রে জেলা প্রশাসনের সহযোগিতা ও কার্যক্রর উদ্যোগ এবং ব্যক্তি পর্যায়ে সচেতন হলে প্লাস্টিকের ব্যবহার সীমিত রাখা যাবে।

গ্রীণ ভয়েস, খাগড়াছড়ি জেলা কমিটির সভাপতি চারু বিকাশ ত্রিপুরা বলেন, নদী-নালা, খাল-বিল এখন প্লাস্টিকের বর্জ্যে ছাড়া আর কিছুই দেখতে পাওয়া যায় না।

বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিল, জেলা শাখার সভাপতি আওয়াইবাই মারমা বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় প্লাস্টিকসহ সঠিক বর্জ্য ব্যবস্থাপনা সম্ভব।

কেএমকেএস এ কর্মরত উন্নয়ন কর্মী পিংকি বড়ুয়া বিশ্ব পরিবেশ দিবসের উপর একটি কবিতা আবৃত্তি করেন।

সনাকের সহ-সভাপতি অংসুই মারমা বলেন, খাগড়াছড়ি পৌরসভা কর্তৃক পচনশীল ও অপচনশীল বর্জ্য সংরক্ষণ ও অপসারণের লক্ষ্যে একটি উদ্যোগ গ্রহণ করা হয়েছিলো কিন্ত জনসচেতনতা ও কর্তৃপক্ষের নজরদারির অভাবে সেটির কাংখিত সুফল দেখতে পাওয়া যাচ্ছে না।

সচেতন নাগরিক কমিটি (সনাক), খাগড়াছড়ির সভাপতি শেফালীকা ত্রিপুরা সমাপনীর বক্তব্যে বলেন, পরিবেশ বাঁচাতে হলে আগে গাছ বাঁচাতে হবে, পাহাড় কাটা বন্ধ করতে হবে। জনগণকে সচেতন হতে হবে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে। এইগুলো নিশ্চিত না হলে দিবস উদযাপনের যে লক্ষ্য সেটি অর্জিত হবে না বলে মন্তব্য করেন তিনি।।

পরে খাগড়াছড়ির প্রেক্ষাপটে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, ক্লিনিকসহ অন্যান্য প্রতিষ্ঠানে পচনশীল ও অপচনশীল বর্জ্য ব্যবস্থাপনায় প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণে সনাকের পক্ষ থেকে জেলা প্রশাসককে একটি সুপারিশপত্র প্রদান করা হয়।

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক ত্রিনা চাকমা, টিআইবি-খাগড়াছড়ির কো-অর্ডিনেটর মোঃ আব্দুর রহমান, জাবারাং কল্যাণ সমিতির প্রশাসনিক কর্মকর্তা ধনেশ্বর ত্রিপুরা, সনাক এর সহ-সভাপতি, টিএসএফ, সনাক সদস্যসহ ইয়েস ও এসিজি’র সদস্যবৃন্দ।

 

 

 

 

কাপ্তাই ইউনিয়নে জন্ম ও মৃত্যু নিবন্ধন টাস্কফোর্স কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত