গাছে গাছে লিচুর সমারোহ


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ০৬/০৫/২০২৩, ৭:৪৬ PM / ৫৩
গাছে গাছে লিচুর সমারোহ

সুজন কুমার তঞ্চঙ্গ্যা,বিলাইছড়ি (রাঙ্গামাটি)।

রাঙামাটির কাপ্তাই উপজেলার বিভিন্ন লিচুবাগানে এবারও ভালো লিচুর ফলন এসেছে। বর্তমানে বাগানের গাছগুলোতে রসালো লিচু দেখা যাচ্ছে। সম্প্রতি কাপ্তাই উপজেলাধীন ওয়াগ্গা ইউনিয়নের সাফছড়ি, আগুনিয়াছড়া, বটতল, পাগলী পাড়া এবং ৪নং কাপ্তাই ইউনিয়নের কাপ্তাই-আসামবস্তী সড়কের বেশ কিছু এলাকায় অবস্থিত লিচুবাগান গুলোতে দেখা গেছে, প্রায় প্রতিটি গাছে রসালো লিচুর দেখা মিলেছে। তবে বেশীর ভাগ গাছের লিচুই মোটামুটি পরিপক্ক হলেও এখনো কিছু গাছের লিচু কাঁচা রয়ে গেছে। আশা করছেন কিছু দিনের মধ্যে সেই লিচুগুলো পরিপক্ক হয়ে লাল রং ধারণ করবে।

কাপ্তাইয়ে পাহাড়ী এলাকা বেশির ভাগ কৃষিনির্ভর। তাই চাষিরা পাহাড়ে উৎপাদিত বিভিন্ন মৌসুমী ফল উৎপাদন করে জীবিকা নির্বাহ করে আসছে। বিশেষ করে মৌসুমী ফল এই লিচু স্বাদে ও গন্ধে অতুলনীয়।

 

কাপ্তাইয়ে লিচুর জাতের মধ্যে বোম্বাই, কালিপুরী, চায়না-থ্রি জাতের বেশী লিচু চাষ হয়ে থাকে। ভিটামিন-সি যুক্ত এই মৌসুমী ফলটি কমবেশী সবার কাছে জনপ্রিয়। অপরদিকে কাপ্তাইয়ের বিভিন্ন পাহাড়ী এলাকার কৃষকেরা এই মৌসুমী ফল এলাকার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন প্রান্তে বিক্রয় করে স্বাবলম্বী হচ্ছে।

উপজেলার ৪নং কাপ্তাই ইউনিয়নের আসামবস্তী সড়কের পাশেই অনেকে দীর্ঘবছর লিচুচাষ করে আসছেন । লিচু সহ বিভিন্ন মৌসুমী ফলের চাষ করেছে অনেকে। বর্তমানে তারা বাগানে লিচুর ব্যাপক ফলন হওয়াতে লাভবান হবে বলে আশা করছেন তারা। এছাড়া, বর্তমানে তাদের বাগানে উৎপাদিত লিচু বাইরে গিয়ে কোথাও বিক্রয় করতে হয়না বরং দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকারী ব্যবসায়ীরা এসে লিচু সংগ্রহ করে। এতে তার কষ্ট হচ্ছেনা বরং অনেক উপকার হচ্ছে। তবে বতর্মানে বৃষ্টিপাত অনান্য মৌসুমের তুলনায় কম হওয়াতে অনেক লিচু গাছেই নষ্ট হয়ে যাচ্ছে বলে তিনি জানায়।

কাপ্তাই উপজেলা কৃষি অফিসের সহযোগিতা ও নিজ উদ্যোগে পাহাড়ী অঞ্চলের কৃষকেরা অনেক পরিশ্রমী। ভালো ফলন পাওয়ার জন্য তারা অনেক চেস্টা চালিয়ে যাচ্ছে।তাদের বিভিন্ন পরামর্শ দিয়ে সহযোগীতা করার জন্য।

সম্প্রতি কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উদ্যোগে কাপ্তাইয়ের বিভিন্ন চাষীদের মৌসুমী ফল চাষে উদ্বুদ্ধ ও সহযোগীতা করা হয়েছে বলে জানা গেছে । যার ফলে এলাকার চাহিদা মিটিয়ে উৎপাদিত এই মৌসুমী ফল দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে যাচ্ছে। তাছাড়া এবার কাপ্তাইয়ের বিভিন্ন লিচুবাগানে ভালো ফলন এসেছে। আমি মনে করি, এতে প্রান্তিক পর্যায়ের কৃষকেরা লাভবান হচ্ছে।

কাপ্তাই ছাড়াও জেলার বিলাইছড়ি সহ প্রায় সব উপজেলা লিচুর চাষ হচ্ছে।

 

 

আরো পড়ুন-

 

 

 

 

ভূমিকম্পের সময় করণীয়