জ্বালানি সংকটের কারণে চলমান লোডশেডিং অব্যাহত থাকবে


nxgit365@gmail.com প্রকাশের সময় : ০৩/০৬/২০২৩, ৫:২৭ PM / ৫১
জ্বালানি সংকটের কারণে চলমান লোডশেডিং অব্যাহত থাকবে

জ্বালানি সংকটের কারণে চলমান লোডশেডিং আরও কিছু দিন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। আজ শনিবার সকালে সাভারের বিরুলিয়ায় ড্যাফোডিল ইউনিভার্সিটিতে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান। গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এখানে বড় মেগাওয়াট বিদ্যুৎ আমরা পাচ্ছি না সিস্টেমে। এই কারণে আমি মনে করি যে, কিছুটা জনদুর্ভোগ হচ্ছে। বৃদ্ধি পাচ্ছে না বিদ্যুৎ সিস্টেম যার কারণেই লোডশেডিং আরও বেড়ে গেছে। সম্প্রতি বিদ্যুৎ ব্যবস্থাপনার প্রাধিকারী কর্মকর্তারা অত্যাবশ্যক চেষ্টা করছেন তাদের মধ্যে বিদ্যুৎ সরবরাহের পরিমাণ বাড়ানোর জন্য।

‘তেলের ব্যাপারেও আমরা হিমশিম খাচ্ছি। এখন ইন্ডাস্ট্রিতে ডাইভার্ট করছি বেশির ভাগ গ্যাস। আর ওয়েদারের অবস্থা, গরম বেড়ে গেছে, ৩৮ ডিগ্রির উপরে চলে গেছে, কোনো কোনো জায়গায় ৪০-৪১ ডিগ্রি হয়ে গেছে। কয়েকটি পাওয়ার প্ল্যান্ট কাজ না করাতে লোডশেডিং বেড়েছে। কিছুদিন এ পরিস্থিতি থাকবে,’ বলেন তিনি।

আরেক প্রশ্নের জবাবে তিনি জানান, প্রায় দেড় হাজার মেগাওয়াটের উপরে লোডশেডিং হচ্ছে। নসরুল হামিদ বলেন, ‘আমরা বিদ্যুতের পাওয়ার প্ল্যান্ট করলাম, আমরা চালু করব, বন্ধ হয়ে গেল কোভিডে। বসিয়ে বসিয়ে পয়সা দিতে হলো; খরচ করতে হয়েছে। আবার যখন ইউক্রেন যুদ্ধ লাগল, যে তেলের দাম ছিল ৭০ ডলার, হয়ে গেল ১৪০ ডলার; বেড়ে গেল। সরকার ভর্তুকি দিচ্ছে। বিদ্যুৎ উৎপন্ন করতে ৬ টাকা লাগে, আমি বিক্রি করছি লসে।”

জ্বালানি সংকটের কারণে লোডশেডিং এখন আমাদের সাথে অব্যাহতে থাকবে। বিদ্যুতের সরবরাহে সমস্যা সমাধানে বিদ্যুৎ মন্ত্রণালয়ের সহায়তা প্রয়োজন। সমস্যার সমাধানে বিদ্যুত উৎপাদনের পরিমাণ বাড়ানোর প্রয়োজন এবং নতুন উপাদানের খুঁজে বের করা যাবে। আশা করা হচ্ছে, সহযোগিতার সঙ্গে আমরা এই সংকট থেকে পালিত হতে পারব।