বান্দরবানে নারীর ক্ষমতায়ন ও সামাজিক সুরক্ষায় আলোচনা সভা


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ০৭/০৬/২০২৩, ৩:২১ PM / ৮১
বান্দরবানে নারীর ক্ষমতায়ন ও সামাজিক সুরক্ষায় আলোচনা সভা

নিজস্ব সংবাদদাতা।

পার্বত্য বান্দরবান জেলার যুবতী নারী ও কিশোরীদের উন্নত সামাজিক সুরক্ষা নিশ্চিতকরণ সহ মৌলিক বিষয় নিয়ে উপজেলা পর্যায়ে সরকারি ও বেসরকারি লাইন ডিপার্টমেন্টদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

৭ই জুন (বুধবার ) সকালে বান্দরবান  সদর উপজেলা পরিষদের কনফারেন্স রুমে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন অনন্যা কল্যাণ সংগঠন(একেএস) এর নির্বাহী পরিচালক ডনাই প্রু নেলী।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান সদর উপজেলা চেয়ারম্যান এ.কে.এম জাহাঙ্গীর।

উপজেলা চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ চৌ চৌ মারমা,উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা পুলুপ্রু,ওসিসি পোগ্রাম অফিসার অরুন বিকাশ চাকমা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার,মোস্তাফিজুর রহমান, তথ্য সেবা কর্মকর্তা তন্বী চৌধুরী, দুর্নীতি দমনে বান্দরবান এর সভাপতি মি.অংচমং মারমা।

একেএস এর নির্বাহী পরিচালক ডনাই প্রু নেলী।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন অনন্যা কল্যান সংগঠন এর কর্মসূচি পারিচালক দীনেন্দ্র ত্রিপুরা,সুয়ালক,কুহালং ইউপি পুরুষ ও মহিলা মেম্বার ,প্রোগ্রাম সমন্বয়কারী লাল লিয়ান কিম ডায়না,পিটিও পাইমেচিং,শ্রেয়া প্রকল্পের সিএফ কুলসুমা আক্তার,সিএফ ইলি প্রু,সহ বিভিন্ন সরকারি এবং সামাজিক সংগঠনের প্রতিনিধি প্রিন্ট ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ।
Women voice Leadership Bangladesh (WVL-B) Project এর আওতায় অনন্যা কল্যাণ সংগঠন(একেএস) sustainable Rising through empowerment and youth advancement (SREYA) প্রোগ্রামটি বান্দরবান জেলায় বাস্তবায়ন করছে।
অনন্যা কল্যণ সংগঠন এর আয়োজনে
মানুষের জন্য ফাউন্ডেশন(এমজেএফ) এর সহযোগীতায় অর্থায়ন করেছে গ্লোবাল অ্যাফের্য়াস কানাডা।

এই কর্মসূচীর মাধ্যমে  মূলত বান্দরবান সদর উপজেলা,পৌরসভা,সুয়ালকইউনিয়ন,কুহালং ইউনিয়ন এলাকাতে যে সকল কিশোরী  যাদের বয়স ১২ থেকে ২২ বছর পর্যন্ত তাদেরকে নিয়ে সামাজিক সুরক্ষা ও আত্মকর্মসংস্থান এর পরিকল্পণা করা হয়েছে।

এই প্রকল্পের মাধ্যমে পার্বত্য জেলার যুবতী নারী ও কিশোরীদের উন্নত সামাজিক সুরক্ষা নিশ্চিতকরণ,সামাজিক ইস্যুতে কন্ঠস্বর উত্থাপণের জন্য যুবতী নারী ও কিশোরীদের নেতৃত্বের দক্ষতা বৃদ্ধি করা,যুবতী নারীদের স্বাস্থ্য, শিক্ষা, আইনী সহায়তা, তথ্য, জীবিকা, সুরক্ষাজাল, মৌলিক প্রয়োজনীয়তা ইত্যাদি বিষয়ে জ্ঞান সরবরাহের পাশাপাশি ,সিএইচটি  নৃগোষ্ঠির নারীদের বিবাহ রেজিষ্ট্রেশন প্রচলন, প্রথাগত শাসন ব্যবস্থায় নারী কারবারি হেডম্যান বৃদ্ধিকরণে স্থানীয় নারী নেটওয়ার্ক সমূহকে  সংগঠিত করা।