বান্দরবানে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের তথ্য নিয়ে কর্মশালা


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ১৯/০২/২০২৩, ২:১০ PM / ১৪৫
বান্দরবানে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের তথ্য নিয়ে কর্মশালা

নিজস্ব সংবাদদাতা।

অপুষ্টিজনিত অন্ধত্ব নিমূল এবং অপুষ্টিজনিত মৃত্যু প্রতিরোধ করার লক্ষে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ২০২৩ উপলক্ষে বান্দরবানে সাংবাদিকদের নিয়ে এক ওরিয়েন্টশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৯ ফেব্রুয়ারী) সকালে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবার বাস্তবায়নে এবং স্বাস্থ্য বিভাগ বান্দরবানের আয়োজনে বান্দরবান সিভিল সার্জন কার্যালয়ের সেমিনার কক্ষে এই ওরিয়েন্টশন কর্মশালা অনুষ্টিত হয়।

জেলা সিভিল সার্জন নীহার রঞ্জন সভাপতিত্বে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা এসময় উপস্থিত ছিলেন।জেলা সিভিল সার্জন নীহার রঞ্জন সভাপতিত্বে এ সময় আরো উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা.এম এম নয়ন সালাউদ্দীন,সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সাসুই চিং মারমা,প্রেস ক্লাব সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু,সেক্রেটারি মিনারুল হক সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা এসময় উপস্থিত ছিলেন।

আগামী ২০ ফেব্রুয়ারী সোমবার বান্দরবান জেলা ৭৩ হাজার শিশুকেভিটামিন “এ” প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এবারে ৬-১১ মাস বয়সী শিশুকে শতকরা ৯৯ শতাংশ ১টি করে নীল রঙ্গের ভিটামিন এবং ১২-৫৯ জন শিশুকে ৯৯ শতাংশ ১টি করে লাল রংয়ের ভিটামিন “এ” ক্যাম্পেইনের আওতায় আনা হয়েছে বলে সভায় নীহার রঞ্জন জানান।
কর্মশালায় তিনি বলেন, বেশিরভাগ পাহাড়িরা শাকসবজি রান্নার কাজে ভোজ্য তেল দিতে অপছন্দ করে। সেই শাকসবজি রান্না সময় তেল ছাড়া রান্নার করলে ভিটামিন “এ” গুণের শুন্যতা রয়ে যাবে। তাই যেকোন শাকসবজি রান্নার সময় পরিমাণ মত ভোজ্য তেল ব্যবহার করার পরামর্শ দেন এই কর্মকর্তা।

 

 

 

রুমায় পাবর্ত্যমন্ত্রীর বিভিন্ন প্রকল্প উদ্বোধন