বান্দরবান বিশ্ববিদ্যালয় এর স্বপ্নের হাতছানি


nxgit365@gmail.com প্রকাশের সময় : ০৫/০৬/২০২৩, ১১:৩৩ AM / ৪১
বান্দরবান বিশ্ববিদ্যালয় এর স্বপ্নের হাতছানি

বান্দরবান বিশ্ববিদ্যালয় যেন এক স্বপ্নের হাতছানি, এর প্রশান্ত ও প্রকৃতিপ্রিয় ভবনগুলি শিক্ষার্থীদের জন্য একটি স্বর্গীয় পরিবেশ সৃষ্টি করে। এটি বান্দরবান জেলার প্রথম ইউজিসি অনুমোদিত আধা-সরকারি বিশ্ববিদ্যালয়। জেলা সদরের প্রবেশমুখে সুয়ালকে এর স্থায়ী ক্যাম্পাস অবস্থিত। বান্দরবান শিক্ষা ও উন্নয়ন ফাউন্ডেশন এবং বান্দরবান পার্বত্য জেলা পরিষদ এই বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার জন্য একসঙ্গে ৭৫ শতাংশ এবং ২৫ শতাংশ অর্থ বিনিয়োগ করেছে। এই বিশ্ববিদ্যালয়ের যাত্রা ২০১৯ সালের ফেব্রুয়ারি শুরু হয়।

বান্দরবান বিশ্ববিদ্যালয় বর্তমান উপাচার্য: এ. এফ. ইমাম আলি

বান্দরবান বিশ্ববিদ্যালয় এর অনুষদ ও বিভাগসমূহ

বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ

কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ

ব্যবসায় প্রশাসন অনুষদ

ব্যবসায় প্রশাসন বিভাগ

কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ

ইংরেজি বিভাগ

শাসন ও উন্নয়ন শিক্ষা বিভাগ

Bandarban university

বান্দরবান জেলা সদরের প্রবেশমুখে সুয়ালকে ১০০ একর জমির উপর স্থায়ী ক্যাম্পাসের নির্মাণ কাজ চলছে। এই কাজের পরিচালনা করছে বান্দরবান বিশ্ববিদ্যালয় ট্রাস্ট। ট্রাস্টের চেয়ারম্যান হিসেবে বান্দরবান পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং কাজ করছেন। এছাড়াও কো-চেয়ারম্যান হিসেবে রয়েছেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যাশে শৈ হ্লা। বীর বাহাদুর উশৈসিং বলেন, এই ক্যাম্পাসে ইটের খাঁচা দিয়ে ভবন নির্মাণ করা হবে না। প্রতিষ্ঠানের পরিবেশটি প্রকৃতির ছোঁয়ায় সাজিয়ে তোলা হবে। একাডেমিক ভবনের বাইরে পাহাড়, জলাশয়, বন-বনানী, পাখির কুজন, দখিনা বাতাস, নির্মল হাওয়া আর শিমুল-পলাশের আগুন রাঙানো উদ্যানে শিক্ষার্থীরা পাঠ পড়বে। এমন একটি বিদ্যাপীঠ তৈরি করতে আমরা সকলেই অবদান রাখব।

বান্দরবান বিশ্ববিদ্যালয় একটি স্বপ্নের হাতছানি, বাংলাদেশের বান্দরবান জেলার এবং দেশের প্রথম আধাসরকারি বিশ্ববিদ্যালয়। এটি পর্যটন এলাকা বান্দরবানের একটি আদর্শ স্থান। এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদেরকে মধ্যস্থতা ও আত্মনির্ভর সৃজন করার লক্ষ্যে উন্নত শিক্ষামূলক কার্যক্রম সংগ্রহ করা হয়। বান্দরবান বিশ্ববিদ্যালয়ের গৌরবময় ইতিহাস আছে। এটি ২০১৮ সালের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বারা উদ্বোধিত হয়েছিল। বান্দরবান বিশ্ববিদ্যালয় একটি গৌরবময় বিশ্ববিদ্যালয় যা আদিবাসী সংস্কৃতি ও জাতীয় ঐতিহ্যকে সংরক্ষণ এবং সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে। বিশ্ববিদ্যালয়ের পরিচালনার জন্য প্রযুক্তিগত সম্পদ, একটি আধুনিক ক্যাম্পাস, শিক্ষানিকেতন ও ছাত্রবৃন্দের জন্য সুযোগ-সুবিধা সম্পন্ন। এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জীবনের সম্পর্ক পর্যটন করতে এবং বিভিন্ন অনুষদে অংশ নেওয়ার সুযোগ আছে। বান্দরবান বিশ্ববিদ্যালয় একটি প্রাকৃতিক এবং সুসজ্জিত বিশ্ববিদ্যালয়। এর প্রশান্ত ও প্রকৃতিপ্রিয় ভবনগুলি শিক্ষার্থীদের জন্য একটি স্বর্গীয় পরিবেশ সৃষ্টি করে।