রাজস্থলীতে কারিতাসের উদ্যােগের আলোচনা সভা ও চারা বিতরণ


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ০১/০৬/২০২৩, ৬:২৯ PM / ২৮
রাজস্থলীতে কারিতাসের উদ্যােগের আলোচনা সভা ও চারা বিতরণ

চাইথোয়াইমং মারমা রাঙামাটি বুর‍্যো।

বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস সিপিপি পিএইপি প্রকল্প-২ এর সহায়তা লাউদাতো সি সপ্তাহ-২০২৩ উপলক্ষে ঘিলাছড়ি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (১ জুন ) সকাল ১০ টায় ‘ধরিত্রীর জন্য আশা, মানবতার জন্য আশা’ এই মূলসূরকে সামনে রেখে বিদ্যালয়ের হল রুমে রাজস্থলী উপজেলা নির্বাহী কর্মকর্তা শান্তনু কুমার দাশ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, রাজস্থলী উপজেলা পরিষদ চেয়ারম্যান উবাচ মারমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অংনুচিং মারমা,১ নং ঘিলাছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবার্ট ত্রিপুরা, সাংবাদিক আজগর আলী খান, হারাধন কর্মকার, হাবীবুল্লাহ মেজবা।সভায় স্বাগত বক্তব্য রাখেন কারিতাস মাঠ কর্মকর্তা সাধন কৃঞ্চ চাকমা।
এ সময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজল কান্তি তনচংগ্যা,ব্রাক স্বাস্থ্য ম্যানজার পাপরী চাকমা, ইউপি সদস্য উদয় তনচংগ্যা, কারিতাস পরিবারের সদস্য সহ শিক্ষার্থী প্রায় ২০০জন উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় বক্তারা বলেন, সারা পৃথিবী আজ জলবায়ু পরিবর্তনের প্রভাবে নানাভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে, যা জীববৈচিত্রকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে, শুধু তাই নয় মানুষের জীবনও আজ বিপন্ন। আর এ সকল ক্ষতির কারণ আমরা নিজেরাই। পূণ্যপিতা পোপ ফ্রান্সিস লাউদাতো সির মাধ্যমে আমাদের স্বরণ করিয়ে দিচ্ছেন যে, পৃথিবী একটাই।

এ পৃথিবী আমাদের বসবাসের অযোগ্য পরিণত হলে, আমাদের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। আর আমরা যদি আমাদের বর্তমান পরিবেশের দিকে তাকাই, তবে দেখতে পাই যে, নির্বিচারে গাছ কেটে পরিবেশ ধ্বংস করা হচ্ছে। তাছাড়া যে পরিমানে গাছ কাটা হচ্ছে কিন্তু সে পরিমানে গাছের চারা রোপন করা হচ্ছে না। তাই পরিবেশকে টিকিয়ে রাখতে এবং আগামী প্রজন্মকে বাসযোগ্য পরিবেশ উপহার দিতে আমাদের চার পাশে বেশি করে গাছ লাগানোর কোনো বিকল্প নেই।
আলোচনা সভা শেষে চারা রোপন ও শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন ২শ ফলদ ও ঔষধি চারা বিতরণ করা হয়েছে।

 

 

 

 

 

লামায় বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত