লামায়  বন্য হাতির আক্রমণে এক কৃষকের মৃত্যু


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ১৪/০৫/২০২৩, ১১:২৯ AM / ৭২
লামায়  বন্য হাতির আক্রমণে এক কৃষকের মৃত্যু

লামা প্রতিনিধি।

বান্দরবানের লামায় ক্ষেতের পাঁকা ধান রক্ষা করতে গিয়ে বন্য হাতির আক্রমণে এক কৃষকের মৃত্যু হয়েছে। নিহত নুরুল আফছার (৪৫) উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ২নং ওয়ার্ডের হারগাজা গ্রামের নুরুল ইসলামের ছেলে। শনিবার (১৩ মে ২০২৩ইং) রাত ৭টায় হারগাজা গ্রামে এই হাতির আক্রমণের ঘটনা ঘটে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) শহীদুল ইসলাম চেীধুরী বলেন, ঘটনাস্থলে পুলিশের একটি টিম পাঠানো হয়েছে। লাশের প্রাথমিক সুরতহাল শেষে ময়নাতদন্তে জন্য বান্দরবান জেলা সদর হাসপাতালে প্রেরণের প্রস্তুতি নেয়া হচ্ছে।

নিহতের পিতা নুরুল ইসলাম বলেন, রাত ৮টার দিকে ১টি বন্য হাতির পাল এসে জমিনের ধান খেতে থাকে। হাতির উপস্থিতি টের পেয়ে আমার ছেলে নুরুল আফছার হাতি তাড়াতে ঘর থেকে বের হয়। এসময় ১টি দাঁতালো বড় বন্য হাতির তাকে তাড়া করে। পরে বন্য হাতি জমিতে ফেলে আচঁড়ে ক্ষতবিক্ষত করে এবং পাড়িয়ে থেতলে করে তাকে মেরে ফেলে। কিছুক্ষণ পরে স্বজন ও এলাকার লোকজন তাকে উদ্ধার করে রাত ৮টার দিকে মালুমঘাট খ্রিস্টান মেমোরিয়াল হাসপাতালে নিয়ে আসে। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ফাঁসিয়াখালী ২নং ওয়ার্ড ইউপি মেম্বার কুতুব উদ্দিন বলেন, শুনামাত্র নিহতের বাড়িতে যাই। পুলিশকে খবর দেয়া হয়েছে। পুলিশের অনুমতি পেলে লাশের দাফন কাপন করা হবে।

লামা বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা আতিকুর ইসলাম ও ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান নুরুল হোসাইন চৌধুরী হাতির আক্রমণে আক্তার হোসেনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। সদর রেঞ্জ কর্মকর্তা বলেন, এ ঘটনায় নিহত ব্যক্তির পরিবারকে সরকারি নিয়ম অনুযায়ী বন বিভাগের পক্ষ থেকে ক্ষতিপূরণ প্রদান করা হবে। এছাড়া হাতি ও মানুষের দ্বন্দ নিরসনে বন বিভাগের পক্ষ থেকে নানা ধরনের কর্মসূচী হাতে নেয়া হয়েছে। ইউপি চেয়ারম্যান বলেন, লাশটি ময়নাতদন্ত ছাড়া দাফন-কাপনের অনুমতি দিতে ওসি লামা থানাকে সুপারিশ করা হয়েছে।

 

 

আরো পড়ুন-

 

 

ঘূর্ণিঝড় মোখা,র ক্ষয়ক্ষতি হ্রাসে বাঘাইছড়িতে প্রশাসনের প্রস্তুতি সভা