বান্দরবানে উপজেলা পরিষদ নির্বাচনে চার উপজেলায় ১০ চেয়ারম্যান প্রার্থী


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ১৫/০৪/২০২৪, ৭:৩৮ PM / ৬৯
বান্দরবানে উপজেলা পরিষদ নির্বাচনে চার উপজেলায় ১০ চেয়ারম্যান প্রার্থী

জয়বাংলা নিউজ ডেস্ক।

 

জাতীয় নির্বাচনের পর নির্বাচিত রাজনৈতিক দলের সরকার গঠনের মেয়াদপূর্তির আগে রাজনৈতিক দলগুলোর কাছে  উপজেলা পরিষদ  নির্বাচন অনেকটা নিজেদের জনপ্রিয়তা যাচাই করার মাধ্যম।তাই উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে আংশগ্রহন করা পদপ্রার্থী থেকে শুরু করে স্থানীয় জনসাধারণ ও রাজনৈতিক দলের নেতা কর্মী ও সমর্থকদের মাঝে উৎসাহের কমতি থাকে না।

আগামী ৮ মে পার্বত্য জেলা বান্দরবানের ৪টি উপজেলায় ৬ষ্ট উপজেলা পরিষদ নির্বাচন ১ম পর্যায়ে নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন।উপজেলা গুলো হল সদর উপজেলা, রোয়াংছড়ি, থানচি ও আলীকদম উপজেলা।

উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র জমার শেষ সময় ১৫ এপ্রিল। জমা দেওয়ার পর বাছাই হবে ১৭ এপ্রিল এবং সর্বশেষ প্রত্যাহারের শেষ সময় বেধে দেওয়া হয় ২২ এপ্রিল পর্যন্ত। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৩ এপ্রিল এবং ভোটগ্রহণের অনুষ্ঠিত হবে ৮ মে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ ইতিমধ্যে জানিয়েছেন, এবারে অনুষ্ঠিতব্য স্থানীয় সরকারের কোনও নির্বাচনে দলীয় প্রতীক দেবে না। অন্যদিকে বিএনপির দলীয়ভাবে স্থানীয় সরকারের এ নির্বাচনে অংশ নেওয়ার সম্ভাবনা কম। ফলে এবারের উপজেলা পরিষদ নির্বাচন হবে মূলত স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে।

নতুন বিধিমালা অনুযায়ী, উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করতে ১ লাখ টাকা জামানত দিতে হবে ও ভাইস চেয়ারম্যান পদে জামানত দিতে হবে ৭৫ হাজার টাকা। আগে উভয়পদে জামানত ছিল ১০ হাজার টাকা।

এদিকে নির্বাচনের প্রথম পর্যায়ে চারটি উপজেলায় চেয়ারম্যান পদে অনলাইনে মনোনয়ন জমা দিয়েছেন ১০ জন প্রার্থী।  বান্দরবান সদর উপজেলায় মনোনয়ন জমা দিয়েছেন একেএম জাহাঙ্গীর, আবদুল কুদ্দুস।রোয়াংছড়ি উপজেলায় মনোনয়ন জমা দিয়েছেন অং শৈ মং মারমা,চহাইমং মারমা,চহ্লামং মারমা,সাহ্লামং মারমা।থানচি উপজেলায়  মনোনয়ন জমা দিয়েছেন ক্যহ্লাচিং মার্মা,থোয়াই হ্লা মং মারমা।আলীকদম উপজেলায় মনোনয়ন জমা দিয়েছেন মোঃ জামাল উদ্দীন এবং মোঃ আবুল কালাম।এছাড়া ভাইস চেয়ারম্যান পরে চারটি উপজেলায় নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন ১১ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে চার উপজেলায়  মনোনয়ন জমা দিয়েছেন ১১ জন।

এদিকে ৬ষ্ট উপজেলা পরিষদ নির্বাচন ২য় পর্যায়ে আগামী ২১ মে হবে তিনটি উপজেলার ভোটগ্রহণ। উপজেলা গুলো হল রুমা,লামা,নাইক্ষ্যংছড়ি।নির্বাচনে অংশগ্রহণের জন্য মনোনয়নপত্র জমার শেষ সময় ২১শে এপ্রিল মনোনয়ন বাছাইয়ের শেষ সময় ২৩ এপ্রিল।মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় ৩০শে এপ্রিল পর্যন্ত।এর পর ২ মে নির্বাচনী প্রতিক বরাদ্দ এবং ২১শে মে ভোট গ্রহণ।সংশোধিত নির্বাচন পরিচালনা বিধিমালা অনুযায়ী,  এই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হতে কোনও সমর্থনসূচক তালিকা দেওয়ার প্রয়োজন নেই। এছাড়া এবছর প্রার্থীরা রঙিন পোস্টারও ছাপাতে পারবেন। প্রচারণার সময়ও পাচ্ছেন বেশি। তবে প্রার্থী হতে নতুন বিধিমালায় জামানতের পরিমাণ বাড়ানো হয়েছে।