বান্দরবান রিজিয়ন এর উদ্যোগে আলীকদম উপজেলায় কলেরায় আক্রান্তদের চিকিৎসা সেবা প্রদান


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ১৪/০৬/২০২১, ৬:১৬ PM / ১৬
বান্দরবান রিজিয়ন এর উদ্যোগে আলীকদম উপজেলায় কলেরায় আক্রান্তদের চিকিৎসা সেবা প্রদান

মোঃ শফিকুর রহমান (বান্দরবান প্রতিনিধি):
বান্দরবানের আলীকদম উপজেলার ৫নং কুরতকপাতা ইউনিয়নের মাংরতম পাড়া, ম্যানলিউপাড়া এবং সমথং পাড়ায় বিগত কয়েক দিন যাবত ব্যাপক আকারে কলেরার প্রাদূর্ভাব দেখা যায়।

উক্ত এলাকার স্বাসহ্য পরিস্থিতির দ্রত অবনতি হওয়াতে জনসাধারণের সুচিকিৎসার জন্য বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের আওতাধীন সদর দপ্তর ৬৯ পদাতিক ব্রিগেডের নির্দেশনায় অদ্য ১৪ জুন ২০২১ তারিখ ২৩তম বাংলাদেশ ইনফ্যান্ট্রি রেজিমেন্ট এর উদ্যোগে একটি সামরিক মেডিক্যাল টিম এবং সহানীয় উপজেলা স্বাসহ্যকমপ্লেক্স এর একটি বেসামরিক বিশেষজ্ঞ দলকে উত্তু দূর্গম এলাকায় সামরিক হেলিকপ্টার যোগে প্রেরণ করা হয়।

বর্তমানে উত্তু পাড়াসমূহে মুরং জনগোষ্ঠীর প্রায় ১৩৬ জন নারী, পুরতষ ও শিশু যা সর্বমোট জনসাধারণের প্রায় শতকরা ষাট ভাগ কলেরায় আত্রুামত হয়ে মূমুর্ষ অবস্থায় জীবন-যাপন করছেন। উল্লেখ্য আত্রুামত ব্যত্তিুবর্গের মধ্যে বেশ কয়েকজন নারী ও পুরুষ ইতিমধ্যে মৃত্যুবরণ করেছেন। কলেরা প্রাদূর্ভাব এর শুরু থেকেই আলীকদম সেনা জোনের টহল দলের মাধ্যমে উক্ত পাড়াসমূহে প্রতিনিয়ত বিশুদ্ধ পানি, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, খাবার স্যালাইন ও প্রয়োজনীয় ঔষধ বিনামূল্যে বিতরণ করা হয়।

এ সময় জরতরী স্বাস্থ্যপরিস্থিতি মোকাবেলায় বিপুল সংখ্যক জীবনরক্ষাকারী ঔষধ, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, কলেরা স্যালাইন, খাবার স্যালাইনসহ প্রয়োজনীয় অন্যান্য ঔষধ এবং শুকনো খাবার ও বিশুদ্ধ পানি হেলিকপ্টার যোগে দূর্গত এলাকায় প্রেরণ করা হয়েছে। প্রেরিত মেডিক্যাল টিম বাংলাদেশ সেনাবাহিনীর তত্বাবধানে দূর্গতদের সহায়তায় ঘটনাস্থলে একটি ফিল্ড হাসপাতাল তৈরী করে প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান করবে।

পরিস্থিতি বিবেচনা করে দূর্গতদের সহায়তায় প্রয়োজন অনুযায়ী সকল ধরনের সহায়তার জন্য ২৪ পদাতিক ডিভিশনের সদর দপ্তর ৬৯ পদাতিক ব্রিগেড সর্বদা প্রস্তুত রয়েছে। হেলিকপ্টার যোগে মেডিক্যাল টিম প্রেরণের সময় জোন কমান্ডার, আলীকদম জোন, উপজেলা স্বাসহ্য কমপ্লেক্স এর মেডিক্যাল অফিসার, অন্যান্য সামরিক কর্মকর্তা এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। বাংলাদেশ সেনাবাহিনী যে পার্বত্য চট্রগ্রামে বসবাসরত সকল ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর যে কোন আপদকালীন সময়ে তাদের পাশে থেকে সর্বাত্মক সহায়তা প্রদান করে আসছে এটি তারই একটি দৃষ্টান্তমূলক উদাহরণ। বাংলাদেশ সেনাবাহিনী ভবিষ্যতেও পার্বত্য এলাকার ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী সহ সকল জাতি ও ধর্মের মানুষের পাশে থেকে তাদের জীবনমান উন্নয়ন এবং তাদের যে কোন প্রয়োজনে সর্বদা নিরলস ভাবে কাজ করে যাবে।