বান্দরবানে ১৬তম বিশ্ব অটিজম দিবস পালন।


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ০২/০৪/২০২৩, ১২:৪২ PM / ১৩১
বান্দরবানে ১৬তম বিশ্ব অটিজম দিবস পালন।

জয়বাংলা নিউজ ডেস্ক।

রুপান্তরের অভিযাত্রায় সবার জন্য-নিউরোবান্ধব আন্তর্ভূক্তিমূলক বিশ্বগঠন এই প্রতিপাদ্য কে সামনে রেখে
বান্দরবানে পালিত হয়েছে ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস।

দিবসটি উপলক্ষে ২ই এপ্রিল (রবিবার) সকালে  পার্বত্য জেলা পরিষদের কনফারেন্স রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।জেলা পরিষদের সদস্য সদস্য তিংতিং ম্যা এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা।

প্রধান অতিথি বলেন আমাদের সমাজের পিতা মাতা যারা আছেন শিশু জন্মের পর তার বেড়ে উঠার সময় একটু যত্নবান হতে হবে,জন্ম নেয়া প্রতিটি শিশু আমাদের সম্পদ,প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়েমা ওয়াজেদ পুতুল বাংলাদেশের অটিজম আক্রান্তদের জন্য কাজ করছে যা অত্যন্ত প্রশংসনীয়।
শিশুকাল থেকে অটিজম সনাক্ত করা গেলে পরবর্তীকালে সঠিক চিকিৎসার মাধ্যমে তা অনেকটা নিরাময় করা সম্ভব।তিনি শারীরিক ও মানুষিক অটিজম আক্রান্ত দের খেলাধুলার প্রতি আগ্রহ বৃদ্ধির জন্য পরামর্শ দেন।অটিজম আক্রান্তদের সামাজিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে তাদের কে দেশের সম্পদে রূপ দিতে হবে,তাহলে দেশের উন্নয়ন অগ্রগতিতে তারাও অবদান রাখতে পারবে।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে রেডক্রিসেন্ট সোসাইটি বান্দরবান ইউনিটের সাধারণ সম্পাদক অমল কান্তি দাশ বলেন রেডক্রিসেন্ট থেকে আমরা অটিজম আক্রান্ত শারীরিক প্রতিবন্ধীদের জন্য হুইল চেয়ার বিতরণ সহ নানা পদক্ষেপ গ্রহণ করেছি।সমাজের বিত্তবানদের সমন্বয়ে অটিজম আক্রান্তদের চিকিৎসা ও সহায়তার জন্য একটি ট্রাস্ট গড়ে তুলার পরামর্শ দেন।

এসময় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা আব্দুল্লা আল মামুন,জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক মিল্টন মহুরি,অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি)ফজলুর রহমান,সিভিল সার্জন কার্যালয়ের প্রতিনিধি সহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি গন।

আরো পড়ুন-

বাংলাদেশে প্রথম কলাগাছের সুতা থেকে তৈরি হল শাড়ী।