২১শে আগস্ট নিহত সকল শহীদদের বিনম্র শ্রদ্ধা!


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ২১/০৮/২০২২, ১২:১৯ AM / ১৪৫
২১শে আগস্ট নিহত সকল শহীদদের বিনম্র শ্রদ্ধা!

আঠারো বছর আগের সেই দিনটি ছিল শনিবার। বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে ছিল ভয়ঙ্কর একটি দিন। ২১শে অগাস্ট।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পর বঙ্গবন্ধু এভিনিউয়ের ওই গ্রেনেড হামলা ছিল মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেওয়া দল আওয়ামী লীগের ওপর সবচেয়ে বড় আঘাত।

আজকের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা সে সময় ছিলেন বিরোধী দলীয় নেতা। আর সেই সময়ের বিএনপি-জামায়াত জোট সরকারের প্রধানমন্ত্রী খালেদা জিয়া এখন দুর্নীতির দায়ে দণ্ডিত।

২০০৪ সালের ২১ অগাস্ট গ্রেনেড হামলা চালিয়ে ২৪ জনকে হত্যা ও বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সহ ৩০০ জনের অধিক আহতের ওই ঘটনা স্তব্ধ করে দিয়েছিলো পুরো জাতিকে।বাংলাদেশের ইতিহাসে নৃশংস ওই হত্যাকাণ্ডের ১৮ বছর পূর্ণ হচ্ছে।

সেদিনের কথা স্মরণ করে এক বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছিলেন “ঘাতকচক্রের লক্ষ্য ছিল বাংলাদেশ আওয়ামী লীগকে নেতৃত্বহীন করে গণতান্ত্রিক প্রক্রিয়াকে রুখে দেওয়া এবং দেশে স্বৈরশাসন ও জঙ্গিবাদ প্রতিষ্ঠা করা।কিন্তু বাংলাদেশের জনগণ তা হতে দেয়নি।

রাষ্ট্রপতি বলেছিলেন, “গণতন্ত্রকে অর্থবহ করতে হলে পারস্পরিক শ্রদ্ধাবোধ ও সহমর্মিতার পাশাপাশি পরমতসহিষ্ণুতা অপরিহার্য। আমার দৃঢ় বিশ্বাস, দেশের গণতান্ত্রিক অগ্রযাত্রাকে বেগবান করতে সকল রাজনৈতিক দল নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখবে।

সেদিনের গ্রেনেড হামলায় নিহত নেতাকর্মীদের আত্মার মাগফিরাত কামনা করে প্রধানমন্ত্রী বলেছেন, “মহান আল্লাহর অশেষ রহমত ও জনগণের দোয়ায় আমি অল্পের জন্য প্রাণে বেঁচে যাই। আওয়ামী লীগের নিবেদিতপ্রাণ নেতা-কর্মীরা মানববর্ম তৈরি করে আমাকে রক্ষা করেন।
সেদিনের হামলাকারীরা এখনো চিরতরে নিঃশেষ হয়ে যায় নি।স্বাধীনতার অপশক্তি এখনো মাথাচাড়া দিয়ে উঠার জন্য সুযোগ খুজে বেড়াচ্ছে।

বিভিন্ন মুখোশে তারা এখনো সরকারের সমালোচনা,করে দেশকে অকার্যকর রাষ্ট্র হিসেবে বিদেশিদের কাছে উপস্থাপনে ব্যাস্ত।
আল্লাহ দরবারে অশেষ শুকরিয়া, মানবতার মা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা আছেন বলেই বাংলাদেশ আবার নতুন করে স্বপ্ন দেখছে।তার বলিষ্ঠ নেতৃত্বের কারনে বাংঙ্গালি আজ বলতে শিখেছে “আমরা পারি”।

বিনম্র শ্রদ্ধা ২১শে আগস্ট গ্রেনেড হামলায় নিহত সকল শহীদদের প্রতি।

 

কাউছার সোহাগ
সভাপতি
বাংলাদেশ ছাত্রলীগ,বান্দরবান জেলা শাখা।

সম্পাদক ও প্রকাশক – joybangla.news