গত চার দিনেও স্বাভাবিক হয়নি বান্দরবান-থানচি বাস চলাচল


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ১০/০২/২০২৪, ২:৪৭ PM / ৪৯
গত চার দিনেও স্বাভাবিক হয়নি বান্দরবান-থানচি বাস চলাচল

 

মোঃ শহীদুল ইসলাম, জয়বাংলা নিউজ ডেস্ক। 

 

জনপ্রতি ২৮০ টাকার নির্ধারিত ভাড়ার বিপরীতে এখন যেতে হয় ১ হাজার টাকা দিয়ে।

 

বান্দরবান জেলা সদর থেকে এখনো স্বাভাবিক হয়নি থানচি বাস চলাচল, সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠীর চাঁদা দাবী কে কেন্দ্র করে বান্দরবান-থানচি সড়কে গণ পরিবহন চলাচল বন্ধ রয়েছে গত ৬ ফেব্রুয়ারী থেকে।

নিরাপত্তার কারণে ঐ দিন থেকে বাস চলাচল বন্ধ করে দেয় পরিবহন শ্রমিকরা। এতে দূর্ভোগে পড়েছে সাধারণ যাত্রীসহ ঘুরতে আশা পর্যটকরা।

থানচি স্টেশনে অপেক্ষায় থাকা একজন যাত্রী জানালেন সকাল থেকেই অপেক্ষায় আছেন কোন গাড়িতে করে থানচি যাওয়ার ব্যবস্থা করা যায় কিনা,শেষমেষ বাসের ধার্য ভাড়া জনপ্রতি ২৮০ টাকার পরিবর্তে মহীন্দ্রা টেক্সি যোগে তিন হাজার টাকা দিয়ে পরিবারের তিন সদস্য যাচ্ছেন থানচিতে।এই বাড়তি ভাড়ার কারনে ভোগান্তিতে পড়েছের স্টেশনে অপেক্ষমান অনক যাত্রী।

মহীন্দ্রা টেক্সি চালক সেলিম জানালেন টেক্সিতে ৬ জন বসা যাবে,জনপ্রতি ১ হাজার করে ৬ হাজার টাকা ভাড়া।এছাড়া দূরপাল্লার পাহাড়ি পথে এই গাড়িতে যাওয়াটাও অনিরাপদ মনে করছেন যাত্রীরা,তবুও বেশি ভাড়া দিয়ে,উপরওয়ালার ভরসায় রওনা দিচ্ছেন থানচির গন্তব্যের উদ্দেশে।
স্থানীয় আবাসিক হোটেল মালিক মোঃ জাফর জানালেন যে সকল পর্যটক গ্রুপ করে থানচি যাতায়াত করেন তাদের জন্য সমস্য না হলেও ছোট ছোট অনেক পরিবার এবং অনেকেই বাসে করে থানচি ভ্রমনে যান,এখন তাদের বাড়তি ভাড়া দিয়ে যেতে হচ্ছে। অচিরেই বাস চলাচল স্বাভাবিক হওয়ার আশা ব্যক্ত করেন এই ব্যবসায়ি।
এদিকে পরিবহন শ্রমিকরা জানায়, গত কিছুদিন আগে পাহাড়ী সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠী থানচি সড়কের বাস মালিকদের কাছ থেকে ৫ লক্ষ টাকা চাঁদা দাবী করে।
পরে বাস মালিকরা তাদের কাছ থেকে কিছুদিন সময় নেয়। কিন্তু দাবীকৃত চাঁদার টাকা না দেয়ায় বিভিন্ন ধরনের হুমকি ধামকি দিয়ে আসছিল সন্ত্রাসী গোষ্ঠীর সদস্যরা। তাই নিরাপত্তার কারণে গত ৬ ফেব্রুয়ারী সকাল থেকে বান্দরবান-থানচি সড়কে গণপরিবহন চলাচল বন্ধ করে দেয় পরিবহন শ্রমিকরা।

এ বিষয়ে বান্দরবান বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মো: নুরুল আলম বলেন, নিরাপত্তার কারণে পরিবহন শ্রমিকর থানচি সড়কে বাস চলাচল বন্ধ করে দেয়।আলাপ আলোচনা চলছে,বিষয়টি প্রশাসনকেও জানানো হয়েছে।

এদিকে ঘটনার সত্যতা নিশ্চিত করে থানচি উপজেলা নির্বাহী অফিসার মো: মামুন জানান পাহাড়ের সন্ত্রাসী গোষ্ঠী চাঁদা দাবী করায় পরিবহন শ্রমিকরা থানচি সড়কে বাস চলাচল বন্ধ করে দিয়েছে,বিষয়টি আমি অবগত হয়েছি,আমাকে সমিতি থেকে জানানো হয়েছে আলাপ আলোচনা চলছে, আগামী দুই একদিনের মধ্যে বাস চলাচল স্বাভাবিক হবে।
প্রসঙ্গত ,পর্যটন নগরী বান্দরবানের থানচি উপজেলায় উল্লেখযোগ্য কয়েকটি পর্যটন স্পট থাকায় প্রায় প্রতিদিনই দেশের বিভিন্ন জেলা হতে স্থানীয়দের পাশাপাশি পর্যটকদের যাতায়াত থাকে এই সড়কে।
বাস চলাচল বন্ধ থাকায় স্থানীয় চাঁদের গাড়িতে করে যাতায়াত করছে অনেকেই,এতে অধিক যাতায়াতের খরচ বহন করতে হচ্ছে তাদের।