খাগড়াছড়ি জেলা রোভার স্কাউটস উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ২০/০৭/২০২৩, ৬:২১ PM / ৯৯
খাগড়াছড়ি জেলা রোভার স্কাউটস উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত

প্রতিনিধি, খাগড়াছড়ি।

বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার কর্তৃক ঘোষিত অনুশাসন মোতাবেক দেশব্যাপী ৫০ লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচির আওতায় খাগড়াছড়ি জেলা রোভার কর্তৃক বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) সকালে খাগড়াছড়ি জেলা স্কাউটস চত্বরে জেলা রোভারের আয়োজনে এই কর্মসূচি পালিত হয়। এতে বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার কর্তৃক ঘোষিত অনুশাসন প্রতিপালনে সকলে ঐক্যবদ্ধ হয়ে বৃক্ষরোপণ চালিয়ে যাবেন বলে জানান।

বৃক্ষরোপণ কর্মসূচির আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির উদ্বোধন করেন খাগড়াছড়ি জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এস. এম মোসলেম উদ্দিন। এতে সভাপতিত্বে করেন খাগড়াছড়ি জেলা স্কাউটস এর কমিশনার মো. ইমাম উদ্দিন। এসময় উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা রোভারের সম্পাদক মোঃ দুলাল হোসেন, সহকারী কমিশনার (জনসংযোগ ও মার্কেটিং) তাপস কুমার চৌধুরী, জেলা রোভারের কোষাধ্যক্ষ মোঃ রবিউল ইসলাম, রোভার স্কাউট লিডার দিদারুল আলম রাফি। জেলা স্কাউটস এর সহকারি কমিশনার অনক ত্রিপুরা, স্কাউট লিডার মোঃ আমান উল্লাহ, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক ছফর আলী মনির প্রমূখ।

খাগড়াছড়ি জেলা রোভার এর সম্পাদক মোঃ দুলাল হোসেন জনান, জেলা রোভার এর আওতাধীন সকল ইউনিট পর্যায়ক্রমে বৃক্ষরোপন কর্মসূচি পালন করবে। তিনি আরো বলেন পরিবেশের ভারসাম্য রক্ষা করতে বৃক্ষরোপন এবং এইসব বৃক্ষের যথাযথ পরিচর্যার কোন বিকল্প নেই। তাই বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয কমিশনার এর মহতি উদ্যোগকে সফল করতে খাগড়াছড়ি জেলা রোভার কাজ করবে।

আলোচনা সভা শেষে খাগড়াছড়ি সরকারি কলেজ গার্ল ইন রোভার স্কাউট গ্রুপের অংশগ্রহণে সচেতনামূলক নৃত্য পরিবেশন করা হয়। এর আগে খাগড়াছড়ি জেলা রোভার স্কাউটস এর রোভার ও গার্ল ইন রোভার সদস্যরা খাগড়াছড়ি বন বিভাগ ও জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত বৃক্ষ মেলা ও বর্ণাঢ্য র্যালীতে অংশগ্রহন করে।

উল্লেখ্য, বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার চলতি বৃক্ষরোপণ মৌসুমে ২৪ লক্ষ ৩৪ হাজার ৪১৪ জন স্কাউট সদস্যগণের মাধ্যমে ৫০ লক্ষ বৃক্ষরোপণ করার জন্য একটি অনুশাসন প্রদান করেন। জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও পরিবেশের ভারসাম্য রক্ষায় স্কাউট সদস্যরা জনপ্রতি ২ টি করে গাছ রোপণ করলে প্রধান জাতীয় কমিশনার মহোদয়ের অনুশাসন মোতাবেক দেশব্যাপী ৫০ লক্ষ বৃক্ষরোপণ করা সহজ হবে।