জাঁকজমকপূর্ণ আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বিজ্ঞান মেলার উদ্বোধন


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ২৪/০২/২০২২, ৬:৪৩ PM / ১১
জাঁকজমকপূর্ণ আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বিজ্ঞান মেলার উদ্বোধন

মোঃ শহীদুল ইসলাম রানা, বান্দরবান সংবাদদাতা:
বান্দরবানে তরুন প্রজন্মের মাঝে বিজ্ঞান চর্চার মধ্যদিয়ে প্রযুক্তিগত উদ্ভাবনী মনোভাব সৃষ্টির লক্ষে  জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সার্বিক পৃষ্ঠপোষকতায় এবং জেলা প্রশাসন বান্দরবান পার্বত্য জেলার আয়োজনে  জাঁকজমকপূর্ণ আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়েছে।
২৪ শে ফেব্রুয়ারী বৃহস্পতিবার সকালে বান্দরবান কালেক্টরেট স্কুল এন্ড কলেজের মাঠে মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ সাইফুল ইসলাম।

উদ্ভোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজওয়ানা চৌধুরী,জেলা প্রেস ক্লাবের সাবেক সেক্রেটারি আমিনুল ইসলাম বাচ্চু,প্রেসক্লাবের বর্তমান সেক্রেটারি মিনারুল হক,কালেক্টরেট স্কুল ও কলেজের সহকারী প্রধান শিক্ষক আবদুল হক সহ বিভিন্ন ইলেকট্রনিকস ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দ।

এবারের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় মোট ৩১টি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা তাদের উদ্ভাবনী বিজ্ঞান ভিত্তিক প্রজেক্ট প্রদর্শন করেন।এছাড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,ফুলকুডি আসর সহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করে।
মেলার কর্মসূচির মধ্যে দুপুর ২ টায় বিজ্ঞান মেলায় অংশগ্রহণ কারী ছাত্রছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ  ও আলোচনা সভা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে জেলার অরুন সারকি টাউন হলে।এই বিষয়ে নিশ্চিত করেছেন জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ কায়েসুর রহমান।

নীতি নৈতিকতা সম্পন্ন আধুনিক বিজ্ঞান মনস্ক প্রজন্ম গড়ে তোলার লক্ষে তরুন প্রজন্মকে এগিয়ে নেয়াই জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্দেশ্য।মেলায় আগত দর্শনার্থীরা ছাত্রছাত্রীদের তৈরী বিভিন্ন প্রজেক্ট দেখতে পারবেন এবং এ সকল বিভাগ ভিত্তিক প্রজেক্টের মাধ্যমে বিজ্ঞান সম্মত ব্যাবস্থা গ্রহন করে নিজেরা উপকৃত হবেন।

এবারের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার দিন ব্যাপি অনুষ্ঠানে  গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন বাংলাদেশের প্রখ্যাত গবেষক, ব্র‍্যাক বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপক, বাংলাদেশে গনিত অলম্পিয়াড আয়োজনের অন্যতম পথিকৃৎ, বুয়েটের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক অধ্যাপক, বর্তমানে ব্র‍্যাক বিশ্ববিদ্যালয়ের ডিশটিংগুউইশড প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ।

জেলা প্রশাসক  চলতি বছর বিভিন্ন মাসে বাংলাদেশের প্রখ্যাত ব্যক্তিত্বদের বান্দরবানে আমন্ত্রণ প্রদান করবেন এবং তাদের নিকট বিজ্ঞান, সাহিত্য, মুক্তিযুদ্ধ, ইতিহাস সংক্রান্ত বিভিন্ন জ্ঞানগর্ভ বক্তব্য শুনে বান্দরবানের তরুণ প্রজন্ম উদ্বুদ্ধ হবে এ লক্ষ্যে এক বছর মেয়াদি কর্মসূচি প্রণয়ন করেছেন।