বান্দরবানে কিশোরীদের বার্ষিক সম্মেলন


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ১৯/০৯/২০২৩, ৭:০৮ PM / ৬৩
বান্দরবানে কিশোরীদের বার্ষিক সম্মেলন

জয়বাংলা নিউজ ডেস্ক। 

বান্দরবানে জেন্ডার বৈষম্য রোধ,নারীর অধিকার ও ক্ষমতায়ন নিশ্চিতকরণ এই প্রতিপাদ্যের আলোকে Women voice Leadership Bangladesh (WVL-B) Project এর আওতায় অনন্যা কল্যাণ সংগঠন(একেএস) sustainable Rising through empowerment and youth advancement (SREYA) প্রোগ্রামের বাস্তবায়নে মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ) এর সহযোগিতায় এবং গ্লোবাল অ্যাফের্য়াস কানাডা এর অর্থায়নে কিশোরীদের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

১৯শে সেপ্টেম্বর মঙ্গলবার সকালে বান্দরবান সদর উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আয়োজিত কিশোরীদের বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবিবা মিরা।

অনন্যা কল্যাণ সংগঠন(একেএস) এর নির্বাহী পরিচালক ডনাই প্রু নেলী এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,উপজেলা সহকারী কমিশনার ভূমি নার্গিস সুলতানা, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, পুলুপ্রু,উন্নয়ন কর্মী অংচমং মারমা,ব্রাক বান্দরবান এর সমব্বয়ক, মোঃ আরিফ।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন এক্টিভিস্ট ফোরামের সদস্য বৃন্দ এবং অনন্যা কল্যান সংগঠনের কর্মকর্তা বৃন্দ এবং এই প্রকল্পের সাথে জড়িত বিভিন্ন কিশোরী সংগঠনের নেতৃবৃন্দ।
অনুষ্ঠানের শুরুতে কিশোরীদের সমন্বয়ে স্বাগত নৃত্য পরিবেশন করা হয়,পরে সংগঠনটির সামাজিক কর্মকাণ্ডের বিভিন্ন বিষয় উপস্থাপনা করা হয়।

প্রধান অতিথি এবং বিশেষ অতিথি বৃন্দ সমাজে কিশোরীদের বিভিন্ন অসুবিধা ,নারীর সামজিক সুরক্ষায় করনীয় সম্পর্কে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন এবং অংশ নেয়া কিশোরীরা তাদের জীবনের নানা দিক পরিবর্তনে অনন্যা কল্যান সংগঠন (একেএস) কি ধরনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে তা তারা তুলে ধরেন।

উল্লেখ্য বান্দরবান পার্বত্য জেলার কিশোরী ও যুব নারীদের ক্ষমতায়নে জন্য অনন্যা কল্যা সংগঠন,গ্লোবাল এফেয়ার্স কানাডা এর অর্থায়নে এবং মানুষের জন্য সংগঠন এর কারিগরি সহযোগীতায় ২০২০ সাল থেকে শ্রেয়া পোগ্রামটি বাস্তবায়ন করছে এবং এই পোগ্রামের মাধ্যমে এই পর্যন্ত ৪৬ টি কিশোরী ক্লাবের মাধ্যমে ১২৯২ জন কিশোরী নিজেদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি সামাজিক জনসচেতনতায় নিজেকে তৈরী করার সুযোগ পেয়েছে।

সমাপনী বক্তব্যে অনন্যা কল্যান সংগঠনের নির্বাহী পরিচালক ডনাই প্রু নেলী বলেন আমাদের এই সংগঠন পূর্বের মতই আগামীতে কিশোরীদের সামাজিক সুরক্ষায় কাজ করে যাবে এবং পার্বত্য অঞ্চল ছাড়িয়ে দেশের প্রতিটি কোনায় অনন্যা কল্যান সংগঠনের এই পথ চলা ছড়িয়ে যাবে।

অনুষ্ঠানের শেষে প্রধান অতিথি ও বিশেষ অতিথি বৃন্দ কিশোরী ক্লাবের সদস্যদের দেয়া প্রদর্শনী স্টল গুলো ঘুরে দেখেন এবং কিশোরী ক্লাবের সদস্যদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন সম্মেলনে আশা অতিথি বৃন্দ।