বান্দরবানে বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলার উদ্ভোধন


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ৩০/১২/২০২১, ১:৫৭ PM / ১২
বান্দরবানে বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলার উদ্ভোধন

মোঃ শহীদুল ইসলাম রানা,বান্দরবান সংবাদ দাতা:
বান্দরবানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির উদ্যোগে ও জেলা প্রশাসন, বান্দরবান পার্বত্য জেলা এর আয়োজনে এবং স্থানীয় সরকার বিভাগ এর সহযোগিতায়,সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক ব্যবস্থাপনায় ৩ দিন ব্যাপি “বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা” শুরু হয়েছে চলবে ১লা জানুয়ারি পর্যন্ত, এবারের বই মেলায় মোট ৩৮ টি স্টল স্থান পেয়েছে এবং স্থান পেয়েছে দেশের সুনামধন্য লেখকদের লেখা অনেক গুলো বই।

বই মেলার শুভ উদ্বোধন উপলক্ষে ৩০শে ডিসেম্বর বৃহস্পতিবার সকাল ১১ টায় জেলা প্রশাসকের মাঠে,বেলুন ও পায়রা উড়িয়ে “বই মেলার” শুভ উদ্বোধন করেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। এর পর জেলা প্রশাসক ইয়াসমিন পারভীন তিবেরিজীর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, আলোচনা সভায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যা শৈ হ্লা,জেলা পুলিশ সুপার জেরিন আক্তার (বিপিএম),জেলা সিভিল সার্জেন ডাঃ অংসুইপ্রু মারমা।এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তা,বিভিন্ন ইলেকট্রনিকস ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দ।

কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম বই মেলা উপলক্ষে নিজের লেখা কিছু বই বই মেলায় প্রদর্শনীর জন্য জেলা প্রশাসককে উপহার দেন এ সময় তিনি বলেন বই আমাদের জ্ঞানকে সমৃদ্ধ করে সামনে এগিয়ে যেতে সাহায্য করে।

বিশেষ অতিথির বক্তব্যে জেলা পরিষদের চেয়ারম্যান  ক্যা শৈ হ্লা বলেন পার্বত্য এই জনপদে অনেক সম্প্রদায়ের বসবাস,দুর্গম অনেক এলাকায় অনেক গুনি জনের জন্ম ও বেড়ে উঠা তারা প্রচলিত শিক্ষায় শিক্ষিত না হলেও তাদের জ্ঞানের ভান্ডার অফুরন্ত।পার্বত্য মন্ত্রীর পরামর্শে আমারা জেলা পরিষদের পক্ষ হতে চেস্টা করছি সকল সম্প্রদায়ের কৃস্টি,ঐতিহ্য গুলো সম্প্রদায়ের কবি ও লেখকদের লেখনি গুলো সংরক্ষণের মাধ্যমে বইয়ের মাধ্যমে প্রকাশ করে তা ভবিষ্যৎ প্রজন্মের জন্য সংরক্ষণ করে রাখতে।

প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে বাংলাদেশর সৃস্টি হতো না,আজ আমরা নিজের ভাষায়,মাতৃভাষায় নিজেদের কে বিশ্বের দরবারে তুলে ধরতে পেরেছি।মন্ত্রী আরো বলেন বই হলো জ্ঞানের ভান্ডার স্কুল,কলেজের পাঠ্যপুস্তকের পাশাপাশি সকল ছাত্র, ছাত্রীদের উচিত বই পড়ার অভ্যেষ গড়ে তোলা। আলোচনা সভা শেষে আগত অতিথি ও স্কুল,কলেজের ছাত্র,ছাত্রীদের কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।