বান্দরবানে যক্ষা নিরোধ সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ০৯/০৬/২০২১, ৯:৫৯ PM / ১০
বান্দরবানে যক্ষা নিরোধ সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত

মোঃ শফিকুর রহমান (বান্দরবান প্রতিনিধি) : 
বান্দরবানে যক্ষা নিরোধ সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ ৯ জুন বুধবার সকালে বান্দরবান জেলায় কর্মরত বিভিন্ন পেশাজীবীদের নিয়ে নাফাখুম রেস্টুরেন্ট হল প্রাঙ্গণে যক্ষা নিরোধ কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ যক্ষা নিরোধ কমিটি বান্দরবান জেলা শাখার সভাপতি সিং ইয়ং ম্রো’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান জেলা সিভিল সার্জন ডাঃ অংসুই প্রু মারমা। এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সদর হাসপাতাল মেডিকেল কর্মকর্তা ডাঃ আলমগীর হোসেন । চট্টগ্রাম আঞ্চলিক নাটাবের কো-অডিনেটর মোহাম্মদ হেলাল হোসেন, বান্দরবান জেলা যক্ষা  কমিটির সাধারণ সম্পাদক মোমেন চৌধুরী সহ আরো অনেকে।

অনুষ্ঠানে অতিথিরা বলেন যক্ষা একটি প্রাচীনতম ঘাতক ব্যাধি । প্রতিবছর বাংলাদেশে বহু লোক এই রোগে মৃত্যুবরণ করে । পূর্বে এ রোগের চিকিৎসা ছিল না কিন্তু বর্তমানে যক্ষার চিকিৎসা ও ওষুধ সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হয় । যক্ষা সম্পর্কে অনেক সামাজিক কুসংস্কার রয়েছে । অনেকে যক্ষা বংশগত এবং ছোঁয়াচে রোগ বলে মনে করে । এমনকি আক্রান্ত রোগীর সাথে পারিবারিক সম্পর্ক রাখতে চায় না এর মূল কারণ হলো অসচেতনতা।  তাই উপস্থিত সকল অতিথিগণ যক্ষা সম্পর্কে বিভিন্ন মুক্ত আলোচনা করেন এবং যক্ষ্মা থেকে রক্ষা নাই এই কথার ভিত্তি নেই কথাটির বিভিন্ন তাৎপর্য তুলে ধরেন এবং সকলকে স্বাস্থ্যবিধি মেনে জীবন পরিচালনা করার আহ্বান জানান।