সকলকে বিজ্ঞান মনস্ক হতে হবে – ডা.মোঃ জাফর ইকবাল


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ২৪/০৫/২০২৩, ৭:০৩ PM / ৫৩
সকলকে বিজ্ঞান মনস্ক হতে হবে – ডা.মোঃ জাফর ইকবাল

মোঃ শহীদুল ইসলাম,জয়বাংলা নিউজ ডেস্ক।

বান্দরবানে ৪৪তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের সেমিনার  পুরস্কার বিতরণ অনুষ্ঠিত।

জ্ঞানের পরিধি বাড়ানোর জন্য সকলের বেশি বেশি বই পড়া উচিত বলে মন্তব্য করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ড.মোঃ জাফর ইকবাল।এ সময় তিনি বলেন বর্তমান সময়ে ছাত্র ছাত্রী দের স্মার্ট মোবাইল ডিভাইসের ব্যাবহার কমিয়ে বেশি বেশি বই পড়তে হবে।প্রতিভার বিকাশের জন্য সকলকেই বিজ্ঞান মনস্ক হতে হবে।

“বিদুৎ ও পানির অপচয় রোধ” এই প্রতিপাদ্যে জেলা প্রশাসন বান্দরবান পার্বত্য জেলা ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর,বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বান্দরবানে অনুষ্ঠিত হলো ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং অলিম্পিয়াড ও কুইজ প্রতিযোগিতা,সেমিনার ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান।

বুধবার ২৪শে মে বিকেলে জেলার অরুন সারকি টাউন হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ড. মোঃ জাফর ইকবাল।

বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরিজী এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার তারিকুল ইসলাম পিপিএম,অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ সাইফুল ইসলাম,বান্দরবান প্রেস ক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু।

এছাড়াও আরো উপস্থিত অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুরাইয়া আক্তার সুইটি,অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট(এডিএম) উম্মে কুলসুম  ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মোঃ শাহ আলম,উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবিবা মিরা,উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভূমি)নার্গিস সুলতানা,সিনিয়র সহকারী কমিশনার অরূপ রতন সিংহ,নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকিয়া সরওয়ার লিমা,নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রবীর বিশ্বাস,নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজিব কুমার বিশ্বাস,বান্দরবান প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিনারুল হক।

এছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন সরকারি দপ্তরের উর্ধতন কর্মকর্তা সহ জেলা ও উপজেলা হতে বিজ্ঞান সপ্তাহ উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতায় অংশগ্রহণ কারী বিভিন্ন স্কুল,কলেজের শিক্ষক ছাত্র ছাত্রী বৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় ১ম হয়েছে আল ফারুক ইনিস্টিউট,বিজ্ঞান বিষয়ক প্রকল্প সিনিয়র গ্রুপে বিজ্ঞান বিষয়ক প্রকল্প  আধুনিক পানি সংরক্ষণ ও ব্যাবস্থাপনায় ভূমিকম্প সতর্কীকরণ ও স্মার্ট সোলার স্থাপন শীর্ষক প্রতিযোগিতায় ১ম হয়েছে বান্দরবান সরকারি কলেজ,জুনিয়র গ্রুপে টেক সিটি প্রকল্প প্রদর্শন করে ১ম হয়েছে বান্দরবান ক্যান্টনম্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ।বিজ্ঞান অলিম্পিয়াড এর সিনিয়র গ্রুপে ১ম হয়েছে লামা উপজেলার  কোয়ান্টাম কসমো স্কুল এন্ড কলেজ এর ছাত্র মোঃ বাদশা ফয়সাল।জুনিয়ার গ্রুপে ১ম স্থান অধিকার করেছে আল ফারুক ইনিস্টিউট,বান্দরবান এর  সাবাহাত মুসতারিন।

এসম প্রধান অতিথি ড. মোঃ জাফর ইকবাল প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে সার্টিফিকেট ও পুরস্কার তুলে দেন।পুরস্কার বিতরণ পরবর্তী জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরিজী প্রধান অতিথিকে বান্দরবানের পক্ষ হতে একটি শুভেচ্ছা স্বারক উপহার প্রদান করেন।

কেপিএম কর্তৃপক্ষের সাথে কাপ্তাই প্রেস ক্লাবের নব গঠিত কমিটির মতবিনিময়