সৌর বিদ্যুৎ চালিত হিমাগার বদলে দিবে পার্বত্য কৃষকের জীবন যাত্রা


জয় বাংলা নিউজ প্রকাশের সময় : ০৫/১২/২০২১, ১২:৩৬ AM / ১৫
সৌর বিদ্যুৎ চালিত হিমাগার বদলে দিবে পার্বত্য কৃষকের জীবন যাত্রা

মোঃ শহীদুল ইসলাম রানা, বান্দরবান সংবাদ দাতা:

বান্দরবানে কৃষি এবং কৃষকের উন্নয়নের স্বার্থে কৃষি পণ্য সংরক্ষণের জন্য চালু করা হয়েছে সৌর বিদ্যুৎ চালিত প্রথম হিমাগার।

এর মধ্য দিয়ে পাহাড়ে উৎপাদিত ফল ও সবজি সংরক্ষণে পার্বত্য অঞ্চলের মানুষের দীর্ঘ দিনের সপ্ন পূরন হলো।

পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের সহযোগিতায় ও ইউ.এন.ডি.পি প্রকল্পের আওতায় ৩৩ লক্ষ টাকা ব্যায়ে এই সৌর বিদ্যুৎ চালিত হিমাগারটি নির্মাণ করা হয়।

৪ই ডিসেম্বর শনিবার বিকেলে জেলার চিম্বুক রোডের ম্রোলং পাড়ায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই প্রকল্পের উদ্বোধন করেন।

উদ্ভোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার রেজা সরোয়ার,জেলা পরিষদের সদস্য সিংইয়ং ম্রো,তিং তিং ম্যা,সিঅং খুমি ও ইউএনডিপির কর্মকর্তা খুশি রায় ত্রিপুরা এবং বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্ত(ওসি) রফিকুল ইসলাম সহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা,ইলেকট্রনিকস ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দ।

পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেন পাইলট প্রজেক্ট হিসেবে ক্ষুদ্র পরিসরে সৌর বিদ্যুৎ চালিত হিমাগার স্থাপন করা হয়েছে।পরবর্তীতে আরো ব্যাপক ভাবে তিন পার্বত্য জেলার জন্য এই ধরনের প্রকল্প স্থাপন করা হবে।

এদিকে সংশ্লিষ্টরা জানান পার্বত্য বান্দরবানে হিমাগার স্থাপনের কারনে দুর্গম এলাকার কৃষকদের উৎপাদিত কৃষি পন্য সংরক্ষণের পর সময়োপযোগী সময়ে জেলার নিজেদের চাহিদা মিটিয়ে দেশের অভ্যন্তরে বিভিন্ন জেলায় তা বিক্রির মাধ্যমে কৃষকরা লাভবান অনেক বেশি লাভবান হবে।